সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৫:৫৬ পূর্বাহ্ন

সিরাজগঞ্জ কাজিপুর উপজেলায় ইকোপার্কের ধস ঠেকাতে কাজ করছে পাউবো

তারিকুল আলম  সিরাজগঞ্জঃ সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার মাইজবাড়ি ইউনিয়নের ঢেকুরিয়ায় যমুনা নদীতীরে নির্মাণাধীন ইকোপার্কের নির্ধারিত স্থানে ধস নেমেছে। গত কয়েকদিনের ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা ঢলে যমুনায় পানি বৃদ্ধি পাওয়াতে এই ধসের সৃষ্টি হয়েছে। তবে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড এই ধস ভয়ংকর আকার ধারণ করার আগেই মেরামতের কাজ শুরু করেছে।

মঙ্গলবার (২৯ জুন) সকালে ইকোপার্ক এলাকায় গিয়ে দেখা গেছে মেসার্স শামিম এণ্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান বালু বোঝাই জিও ব্যাগ ও প্লাস্টিক বস্তা ওই ধসে যাওয়া অংশে ফেলছে।

পাউবো সূত্রে জানা গেছে, গত ২০১৭-১৮ অর্থবছরে কাজিপুরের প্রয়াত নেতা মোহাম্মদ নাসিমের মৌখিক নির্দেশনা ও প্রচেষ্টায় যমুনা নদীর ডান তীরে ইকোপার্কের জন্য ১৬ একর জমি অধিগ্রহণ করা হয়। ওই বছরই পার্কের জন্য নির্ধারিত স্থানে মাটি ভরাট করা হয়। একই বছর পার্ক এলাকায় যমুনা নদীতীর সংরক্ষণের কাজও পানি উন্নয়ন বোর্ড শেষ করেছে।

বিলতচল গ্রামের সাবেক ইউপি সদস্য শহিদুল ইসলাম জানান, গত বছরও বন্যার সময় ইকোপার্কের পূর্বপাশে ধস দেখা দিয়েছিল। এবারও যমুনায় পানি বৃদ্ধি পাওয়ায় ঢেউ আছড়ে পড়ে চার দিন পূর্বে ইকোপার্ক এলাকায় তীর সংরক্ষণ ব্লকে ধস নামে।

স্থানীয় বাসিন্দা রমজান আলী জানান, নদীর তীর বান্ধা হয়েছে। কিন্তু কোনো কারণে যদি ভেঙে যায় তাহলে আমরা শেষ হয়ে যাব। তাই সব সময় অফিসারদের নজর রাখা লাগবে।

সিরাজগঞ্জ পাউবোর এসও হায়দার আলী জানান, কাজিপুর এলাকার নদীতীর সংরক্ষণ কাজের ঝুঁকিপূর্ণ ৫শ ২০ মিটার মেরামতের জন্য চলতি বছর ২৭ কোটি টাকার টেণ্ডার আহ্বান করা হয়েছে। ইকোপার্কের ওই ঝুঁকিপূর্ণ স্থানে বন্যায় ভাঙন থেকে রক্ষায় ১০ হাজার বালুর বস্তা ড্যাম্পিং করা হচ্ছে। আর শুষ্ক মৌসুমে সিসি ব্লক বসিয়ে পিচিং করে দেওয়া হবে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com