শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০১:২৮ পূর্বাহ্ন

তালেবান দখলে আফগান-তাজিকিস্তান সীমান্ত

যমুনা নিউজ বিডিঃ  তাজিকিস্তানের সঙ্গে আফগানিস্তানের প্রধান সীমান্ত শির খান বন্দর দখল করে নিয়েছে দেশটির সশস্ত্র সংগঠন তালেবান। গতকাল মঙ্গলবার (২২ জুন) এক প্রাদেশিক কর্মকর্তার বরাত দিয়ে আলজাজিরা এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, তালেবানের আক্রমণের মুখে আফগান বাহিনীর সদস্যরা শির খান বন্দর সংলগ্ন নিরাপত্তা চৌকি থেকে পালিয়েছে। এমনকি অনেকে সীমান্ত পার হয়ে তাজিকিস্তানে অবস্থান নিয়েছেন।

শির খান বন্দর আফগানিস্তানের সীমান্তবর্তী কুন্দুজ শহর থেকে প্রায় ৫০ কিলোমিটার উত্তরে অবস্থিত। মার্কিন সামরিক বাহিনীসহ বিদেশি সেনাদের চলমান প্রত্যাহার প্রক্রিয়ার মধ্যেই এই ঘটনাকে তালেবানের সর্বোচ্চ অর্জন হিসেবে দাবি করছে অনেকে।

কুন্দুজ প্রদেশের প্রাদেশিক পরিষদের সদস্য খালিদ্দিন হাকমি বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে মঙ্গলবার সকালে মাত্র এক ঘণ্টার যুদ্ধে তালেবান শির খান বন্দর, শহর এবং তাজিকিস্তানের সঙ্গে পুরো সীমান্ত এলাকার নিরাপত্তা চৌকিগুলো দখল করে নিয়েছে।’

বার্তাসংস্থা এএফপি’কে আফগান সরকারি বাহিনীর এক কর্মকর্তা বলেন, ‘তালেবানের হামলার কারণে আমরা নিরাপত্তা চৌকিগুলো ছাড়তে বাধ্য হয়েছি। এমনকি আমাদের বেশ কিছু সেনা সীমানা পেরিয়ে তাজিকিস্তানেও আশ্রয় নিয়েছে।’

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com