সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৩:৩১ পূর্বাহ্ন

বিফ সিজলিং

যমুনা নিউজ বিডিঃ  আমরা মাংস ভুনা কিংবা ঝাল মাংস তো অনেকই খেয়ে থাকি। তবে ভিন্ন কিছু খেতে চান? কিন্তু ভিন্ন কি রান্না করা যায় ভাবছেন? তাহলে ঝটপট রান্না করে ফেলতে পারেন মুখরোচক বিফ সিজলিং। এটি পোলাও কিংবা ফ্রাইড রাইসের সঙ্গে খেতে খুবই সুস্বাদু। এই রেসিপিটি রান্না করা খুবই সহজ। হাতের কাছে থাকা কম উপকরণ দিয়ে এটি রান্না করা যায়। চলুন তাবে জেনে নেয়া যাক বিফ সিজলিং তৈরির রেসিপিটি-

উপকরণ: হাড় ছাড়া গরুর মাংস-আধা কেজি, লেবুর রস এক টেবিল চামচ, কর্ন ফ্লাওয়ার তিন টেবিল চামচ, সয়াসস দুই টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া এক চা চামচ, ভিনেগার দুই টেবিল চামচ, লবণ স্বাদ মতো, সবুজ ক্যাপসিকাম অর্ধেকটা, লাল ক্যাপসিকাম অর্ধেকটা, গাজর অর্ধেকটা, কর্ন ফ্লাওয়ার দুই টেবিল চামচ, আদা-রসুন বাটা তিন টেবিল চামচ, পেঁয়াজ কুচি দুইটি, টমেটো সস দুই টেবিল চামচ, রসুন কুচি দুই টেবিল চামচ, সয়াসস এক টেবিল চামচ, চিলি সস এক টেবিল চামচ, আদা কুচি এক টেবিল চামচ, কাঁচা মরিচ চার থেকে পাঁচটি, টমেটো পেস্ট দুই টেবিল চামচ, তেল প্রয়োজন মতো, বাটার দুই টেবিল চামচ।

প্রণালী: প্রথমে মাংসের টুকরারর সঙ্গে লেবুর রস, কর্ন ফ্লাওয়ার, গোলমরিচের গুঁড়া, সয়াসস, ভিনেগার ও লবণ মিশিয়ে নিন ভালো করে। হাত দিয়ে মেখে ৪ ঘণ্টার জন্য রেখে দিন নরমাল ফ্রিজে। এবার প্যানে তেল গরম করে আদা-রসুন বাটা ও ম্যারিনেট করে রাখা মাংস দিয়ে দিন। মাঝারি আঁচে নাড়ুন। পানি দেয়ার দরকার নেই। ঢেকে ৫ মিনিট রেখে দিন। ৫ মিনিট পর আধা কাপ গরম পানি দিয়ে ঢেকে দিন সিদ্ধ হওয়ার জন্য। সিদ্ধ হলে মাংস উঠিয়ে নিন। একই প্যানে বাটার দিয়ে দিন। আদা ও রসুন কুচি দিয়ে দিন। পেঁয়াজ ও অন্যান্য সবজি কুচি দিয়ে দিন। সয়াসস, টমেটো সস, টমেটো পেস্ট ও চিলি সস দিন। সবজির টুকরা নরম হয়ে আসলে সিদ্ধ করে রাখা মাংস দিয়ে দিন। নেড়েচেড়ে আস্ত কাঁচা মরিচ দিয়ে দিন। স্বাদ মতো লবণ দিন। আধা কাপ পানিতে কর্ন ফ্লাওয়ার গুলে দিয়ে দিন অল্প অল্প করে। ৫ মিনিট নেড়েচেড়ে উঠিয়ে পরিবেশন করুন।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com