বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০৩:৪৫ পূর্বাহ্ন

দীর্ঘায়ু পেতে নিজের আগে সঙ্গীকে ভালো রাখুন

যমুনা নিউজ বিডিঃ সুস্থ এবং দীর্ঘ জীবন চান? তাহলে প্রথমেই যেই কাজটি আপনাকে করতে হবে তা হলো, সঙ্গীকে সুখে রাখা। কারণ গবেষণায় জানা গেছে, যদি স্বামী বা স্ত্রী উৎফুল্ল থাকেন, তাহলে সুস্থ এবং দীর্ঘ জীবন পাওয়ার সম্ভাবনা বাড়ে।

সাইকোলজিক্যাল সাইন্স জার্নালে প্রকাশিত এই গবেষণায় বলা হয়েছে, সঙ্গী যদি উৎফুল্ল মেজাজে থাকেন সবসময়ে তাহলে শুধু যে দাম্পত্য সুখের হয় তাই নয়, আয়ু বাড়ে এবং স্বাস্থ্য ভালো থাকে।
গবেষণাটির গবেষক নেদারল্যান্ডের টিলবার্গ ইউনিভার্সিটির অলগা স্টাভরোভা বলেন, ‘আর্থ সামাজিক অবস্থা এবং দেশ ভেদে দাম্পত্য জীবনের সুখের সঙ্গে মৃত্যুর হার এবং স্বাস্থ্যের সম্পর্ক আছে।’

গবেষণাটি করা হয়েছে আমেরিকার ৪৪০০ দম্পতির উপরে। তার সবার বয়স পঞ্চাশের বেশি। সেখানে গবেষকরা লক্ষ্য করেছেন ভালো থাকার জন্য এবং দীর্ঘ জীবন লাভের জন্য নিজের সুখের চাইতেও সঙ্গীর সুখের দিকে খেয়াল রাখা বেশি জরুরী।

স্টাভরোভার মতে, যাদের সঙ্গী হাসিখুশি এবং কর্মব্যস্ত থাকেন, তাদের জীবনযাত্রার মানও অন্যদের তুলনায় বেশি ভালো। অন্যদিকে সঙ্গী যদি বিষণ্ণ থাকেন, তাহলে জীবন যাত্রার মান কমে যায়। এর প্রভাব পরে মানসিক এবং শারীরিক স্বাস্থ্যে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com