রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১০:০১ অপরাহ্ন

দুধ-আমের সন্দেশ তৈরির সহজ রেসিপি

যমুনা নিউজ বিডিঃ চলছে আমের মৌসুম। এ সময় আম দিয়ে বিভিন্ন পদ তৈরি করে না খেলে মৌসুম চলে গেলে আর আমের দেখা মিলবে না। তাই সুযোগ পেলেই আম দিয়ে তৈরি করুন বিভিন্ন মিষ্টান্ন। তেমনই এক পদ হলো আমের সন্দেশ।

ছোট-বড় সবারই পছন্দের এক মিষ্টান্ন হলো সন্দেশ। এবার তবে আমের সন্দেশই না খেয়ে দেখুন। এর স্বাদ আপনাকে মুগ্ধ করবে। আর এটি তৈরি করাও বেশ সহজ। তাহলে আর দেরি কেন, জেনে নিন রেসিপি-

উপকরণ

১. গুঁড়ো দুধ ১ কাপ
২. আমের পিউরি ২ টেবিল চামচ
৩. ঘি ২ টেবিল চামচ
৪. তরল দুধ ১/৪ কাপ
৫. চিনি আধা কাপ

পদ্ধতি

প্রথমে চুলায় একটি প্যান বসিয়ে তার মধ্যে আধা কাপ চিনি ও ১/৪ কাপ পরিমাণ তরল দুধ ঢেলে নেড়েচেড়ে নিতে হবে। চুলার জ্বাল হালকা আঁচে রেখে চিনি সম্পূর্ণ গলিয়ে নিতে হবে দুধের মিশ্রণে।

চিনি সম্পূর্ণ গলে গিয়ে বলক উঠলে এর মধ্যে এক কাপ পরিমাণ গুঁড়ো দুধ মিশিয়ে দিন। অল্প আঁচে অনবরত নেড়ে গুঁড়ো দুধ ভালো করে চিনি ও দুঁধের মিশ্রণে মিশিয়ে নিতে হবে। যতক্ষণ না গুঁড়ো দুধ একেবারেই দলা না বেঁধে সম্পূর্ণ মিহি অবস্থায় মিশে যাবে; ততক্ষণ নাড়তে হবে।

এরপর মিশিয়ে দিতে হবে ২ টেবিল চামচ পরিমাণ ঘি। ভালো করে ঘি দুধ চিনির মিশ্রণে মিশিয়ে নিতে হবে। এসময় চুলার জ্বাল একটু বাড়িয়ে দিয়ে অনবড়ত নাড়তে হবে। যখন দেখবেন মিশ্রণটি একেবারে ঘন হয়ে এসেছে এবং প্যানের গা ছেড়ে উঠে আসছে, তখন এর মধ্যে মিশিয়ে দিতে হবে ২ টেবিল চামচ আমের পিউরি।

এবার পুরো মিশ্রণটি আরও একটু ঘন না হওয়া পর্যন্ত ক্রমাগত নাড়তে হবে। যখন দেখবেন সন্দেশের মিশ্রণটি একেবারেই ঘন হয়ে গেছে; তখন তা নামিয়ে নিন। একটি পলিথিনের মধ্যে মিশ্রণটি ঢেলে মুড়িয়ে রাখুন, যাতে ঠান্ডা না হয়ে যায়।

কয়েকটি বিভিন্ন নকশার প্লাস্টিকের পিঠার ছাঁচ নিয়ে নিন। এবার হাতে সামান্য ঘি লাগিয়ে পলিথিনে রাখা সন্দেশের মিশ্রণ সামান্য করে হাতে নিয়ে পিঠার ছাঁচে চাপ দিয়ে বসিয়ে নিন। তারপর পিঠার ছাঁচ থেকে সরিয়ে একটি বাটার পেপার প্লেটে ছড়িয়ে তার উপর সন্দেশগুলো একেক করে রাখুন।

কিছুক্ষণের মধ্যেই দেখবেন, সন্দেশগুলো ঠান্ডা হয়ে শক্ত হয়ে গেছে। হালকা একটু চাপ দিলেই ভেঙে যাবে সুস্বাদু আমের সন্দেশ। টানা ৬ মাস সংরক্ষণ করে খেতে পারবেন এই আমের সন্দেশগুলো। একটি এয়ার টাইট টিভিন বক্সের মধ্যে কিচেন টিস্যু পেতে তার মধ্যে সন্দেশগুলো রেখে দিলে অনেকদিন ভালো থাকবে।

সূত্র: ফারজানা’স রেসিপি

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com