বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৬:১৪ অপরাহ্ন

নাগোর্নো-কারাবাখ যুদ্ধে প্রায় ৩ হাজার আলজেরীয় সেনার প্রাণ গেছে

যমুনা নিউজ বিডিঃ গত বছরের সেপ্টেম্বরে আর্মেনিয়ার সঙ্গে নাগোর্নো-কারাবাখ নিয়ে যুদ্ধে জড়িয়েছিল আজারবাইজান। ৪৪ দিনব্যাপী চলা সেই যুদ্ধ নভেম্বরের ১০ তারিখ রাশিয়ার মধ্যস্থতায় থামে। আজারবাইজান ফিরে পায় তাদের প্রার্থিত নাগোর্নো-কারাবাখ। কিন্তু এর বিনিময়ে তাদের ২ হাজার ৯০০ জন সেনাকে প্রাণ দিতে হয়েছে।

বুধবার (২ জুন) আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এমনটাই জানিয়েছে। এ দিন ৪৪ দিনের যুদ্ধে (২৭ সেপ্টেম্বর ২০২০ থেকে ১০ নভেম্বর ২০২০) যে ২ হাজার ৯০০ জন সৈন্য প্রাণ হারিয়েছেন তাদের নাম, ডাকনাম, জন্ম তারিখ, র‌্যাঙ্ক, ব্যাজসহ বিস্তারিত তালিকা তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে।

পাশাপাশি যারা এখনো নিখোঁজ রয়েছেন তাদের তালিকাও প্রকাশ করছে তারা। আর তাদের খুঁজে বের করার প্রক্রিয়া অব্যহত থাকবে বলেও জানিয়েছে।

আন্তর্জাতিকভাবে নাগোর্নো-কারাবাখ অঞ্চলের মালিকানা আজারবাইজানের। এটি তাদেরই অংশ। কিন্তু বহু বছর ধরে সেটি আর্মেনিয়া শাসন করে আসছিল। ১৯৯৪ সালের যুদ্ধের পর থেকে সেখানে আর্মেনিয়ার সেনাবাহিনী ছিল। কিন্তু ২০২০ সালের সেপ্টেম্বরে আজারবাইজান তাদের ভূখণ্ডের অংশ হিসেবে নাগোর্নো-কারাবাখ ফিরে পেতে চায় এবং সেটি নিয়ে আর্মেনিয়ার সঙ্গে যুদ্ধ লেগে যায়। ৪৪ দিনের রক্তক্ষয়ী যুদ্ধের পর আজারবাইজান ফিরে পায় নাগোর্নো-কারাবাখ, সেখানকার উল্লেখযোগ্য শহর, ৩০০ বসতি ও গ্রামগুলো। যেগুলো দখলমুক্ত হয় আর্মেনিয়ার।
খবর আনাদোলু এজেন্সি

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com