রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১:২০ অপরাহ্ন

কঙ্গোয় সন্ত্রাসী হামলায় নিহত ৫০

যমুনা নিউজ বিডিঃ আফ্রিকার মধ্যাঞ্চলীয় দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব দ্য কঙ্গোর ( ডিআর কঙ্গো) পূর্বাঞ্চলে বন্দুকধারীদের পৃথক হামলায় অন্তত ৫০ জনের প্রাণহানি ঘটেছে। উগান্ডা সীমান্তবর্তী দুটি গ্রামে নির্মম হত্যাকাণ্ডটি ঘটেছে। একটি সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা হামলাটি চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সোমবার (৩১ মে) ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ইতুরি প্রদেশের দুই গ্রাম বোগা ও তিচাবিতে হামলা চালায় বন্দুকধারীরা। ওই অঞ্চলে বারোটির মতো সশস্ত্র গোষ্ঠী সক্রিয় আছে।

এর মধ্যে একটি অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্সেস (এডিএফ) সংশ্লিষ্টরা এ হামলা চালিয়ে থাকতে পারে। তবে স্থানীয় একটি গোষ্ঠীর নেতার স্ত্রী নিহত হওয়ায় হামলার পেছনে জাতিগত শত্রুতাকেই বড় কারণ হিসেবে মনে করা হচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, মোটরসাইকেলে করে এসে বন্দুকধারীরা একটি আশ্রয়কেন্দ্রে হামলা চালায়। আগের সহিংসতার ভুক্তভোগীরা সেখানে আশ্রয় নিয়েছিল।

ইতুরি ও পার্শ্ববর্তী উত্তর কিভু প্রদেশে ইতোমধ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। আফ্রিকার দেশটিতে জাতিসংঘের কয়েক হাজার শান্তিরক্ষী নিয়োজিত আছে। এরপরও প্রতি সপ্তাহে একাধিক হামলার ঘটনা ঘটছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনীকে অতিরিক্ত ক্ষমতা দিয়েছে সরকার।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com