সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৩:৩৫ অপরাহ্ন

এভারেস্ট জয় করলেন হংকংয়ের নারী, গড়লেন বিরল রেকর্ড

যমুনা নিউজ বিডিঃ বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের চূড়ায় উঠে বিশ্বরেকর্ড গড়েছেন হংকংয়ের সাং ইন-হাং নামের এক নারী। তিনি মাত্র ২৫ ঘণ্টা ৫০ মিনিটে এভারেস্টের চূড়ায় উঠে বিরল এই রেকর্ড গড়েন। তার আগে কোনো নারী পর্বতারোহী এত কম সময়ে আট হাজার ৮৪৮ দশমিক ৮৬ মিটার উচ্চতাবিশিষ্ট এভারেস্টের চূড়ায় উঠতে পারেননি।

শুক্রবার (২৮ মে) নেপালের কর্মকর্তাদের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ৪৪ বছর বয়সী সাং ইন–হাং একসময় স্কুলে পড়াতেন। পরবর্তী সময়ে পর্বত জয়ের নেশা পেয়ে বসে। এবার নিয়ে তিনবার এভারেস্ট অভিযানে যান তিনি। ২০১৭ সালে সাং ইন–হাং হংকংয়ের প্রথম নারী হিসেবে এভারেস্ট জয় করেন।

এভারেস্টের বেস ক্যাম্পের লিয়াজোঁ অফিসার জ্ঞানেন্দ্র শ্রেষ্ঠ বলেন, হংকংয়ের নারী পর্বতারোহী সাং ইন–হাং ২৫ ঘণ্টা ৫০ মিনিটে ২৯ হাজার ৩১ ফুট (৮৮৪৮.৮৬ মিটার) উচ্চতার এভারেস্টের চূড়ায় উঠেছেন। তিনি গত শনিবার বেলা ১টা ২০ মিনিটে বেস ক্যাম্প থেকে রওনা হয়ে পরের দিন বেলা ৩টা ১০ মিনিটে চূড়ায় পৌঁছান।

এর আগে সবচেয়ে কম সময়ে এভারেস্ট জয়ের রেকর্ড রয়েছে নেপালের নারী পর্বতারোহী পুঞ্জো ঝাংমু লামার। তিনি সময় নিয়েছিলেন ৩৯ ঘণ্টা ৬ মিনিট। তাঁর সেই রেকর্ড ভেঙেছেন সাং ইন–হাং।

আল-জাজিরা জানায়, এখনই নারী পর্বতারোহী হিসেবে সবচেয়ে কম সময়ে এভারেস্ট জয়ের স্বীকৃতি পাচ্ছেন না সাং ইন–হাং। এ জন্য তাকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে আবেদন করে তথ্য-প্রমাণ উপস্থাপন করতে হবে। সনদ পেলে তবেই তিনি আনুষ্ঠানিকভাবে এ স্বীকৃতি পাবেন। নেপাল সরকার পর্বতারোহীদের এভারেস্ট জয়ের সনদ দেয়। তবে নতুন কোনো রেকর্ড হলে সেটার সনদ গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের কাছ থেকে নিতে হয়।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com