বুধবার, ২৮ Jul ২০২১, ০৪:৫৩ অপরাহ্ন

বগুড়ায় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের মানববন্ধন

শিক্ষাখাতে জাতীয় বাজেটের ২৫ শতাংশ বরাদ্দ , সকল শিক্ষার্থীকে করোনা ভ্যাকসনি দিয়ে শিক্ষা প্রতিষ্ঠান খোলার জন্য বাজেট বরাদ্দ কর। ক্ষতিগ্রস্থ শিক্ষক-শিক্ষার্থী কর্মকতা- কর্মচারীদের জন্য আর্থিক প্রণোদনা ঘোষণা কর।  সকল শিক্ষা প্রতিষ্ঠানের করোনা কালের বেতন-ফি মওকুফ করা এবং অনলাইন ক্লাস-পরীক্ষার জন্য বনিামূল্যে ডভিাইস ও ইন্টারনটে সবোর জন্য বাজেট বরাদ্দ করার দাবিতে-কেন্দ্রীয় কর্মসূচির অংশহিসাবে আজ ২৫মে’২০২১ বেলা: ১১:৩০ টায়, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বগুড়া জেলা শাখার উদ্যোগে সাতমাথায় সংগঠনের জেলা সভাপতি ধনঞ্জয় বর্মনের সভাপতিত্বে মানববন্ধন-সমাবেশ ও জেলা প্রশাসকের মাধ্যমে অর্থমন্ত্রী বরাবরে স্মারকলিপি পেশ কর্মসুচি অনুষ্ঠিত হয়। মানববন্ধন-সমাবেশ কর্মসূচীতে বক্তব্য রাখেন বাসদ বগুড়া জেলা সদস্য,সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বগুড়া জেলা সাবেক সভাপতি রাধা রানী বর্মন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলা অর্থ সম্পাদক নিয়তি সরকার, জেলা সংগঠক ফরহাদ প্রমূখ  নেতৃবৃন্দ।
কমরেড রাধা রানী বর্মন বলেন, করোনা মহামারীতে দেশ এক সংকটকাল অতিক্রম করছে। গত ১৭ র্মাচ, ২০২০ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ   রয়েছে। প্রথম ঢউে শেষ করে এখন আমাদরেকে দ্বতিীয় ঢউে মোকাবলো করতে হচ্ছে । তাই আদৌ কবে শক্ষিা জীবন স্বাভাবকি হবে তা নিয়ে এক ভয়ঙ্কর অনশ্চিয়তার মধ্যে দিন  যাপন   করছে শিক্ষাথীরা।  গত বছররে র্মাচ মাস থেকে শিক্ষা র্কাযক্রমবন্ধ। অভভিাবকদরে আয় রোজগার ও অচলাবস্থায়।  দারিদ্র্য নিমজ্জিত পরবিার গুলোতে র্দীঘসময় ঘরে বসে থাকা  অনকে শিক্ষাথীর জন্যই  কষ্ট কর। তাই এই   অনশ্চিয়তার কারণে তারা পড়ালখোর আশা ছেড়ে  দিয়ে র্কমক্ষেত্রে জায়গা করে  নবোর চষ্টোয় আছে। শিক্ষা ব্যবস্থার বৈষম্য  করোনা আসার আগেও প্রকট ছিল। জাতীয় বাজেটের অন্যতম উপেক্ষিত খাত শিক্ষা ও স্বাস্থ্য খাত। প্রতিবছর  সামরিক খাতে বরাদ্দ বৃদ্ধি পায় অথচ সারা পৃথিবীর মধ্যে শিক্ষা খাতে ব্যয়ের দিক দিয়ে বাংলাদেশের অবস্থান শেষ দিক থেকে দ্বিতীয়।  অনলাইন শিক্ষা’ চলছে নামকা ওয়াস্তে।র্পযাপ্ত   প্রস্তুতি ও   রাষ্ট্রীয় সহযোগতিা ব্যাতীত অনলাইন ক্লাসরে মাধ্যমে কোন ফলাফল বয়ে আনা সম্ভব নয়। বরং এই ব্যবস্থার মাধ্যমে দশেরে বশিাল  অংশরে  শিক্ষাথীদেরকে বাদ দিয়ে  শিক্ষা ব্যবস্থায় চলমান বৈষম্যকে আরো প্রকট করা হবে বলেই শিক্ষাবিদরা মত দিচ্ছেন। তাই তিনি অনলাইন ক্লাস-পরীক্ষার জন্য বনিামূল্যে ডভিাইস ও ইন্টারনটে সবোর জন্য বাজেট বরাদ্দ করার দাবি জানান। 
ধনঞ্জয় বর্মন বলেন: করোনা ভাইরাসরে প্রার্দুভাব শেষ হয়ে গেলে ও একটা বড় অংশরে  শিক্ষাথীর আর শক্ষিা প্রতষ্ঠিানে ফরো হবনো।  কলজে-বশ্বিবদ্যিালয় গুলো খোলার  আলোচনা থাকলওে প্রতিটি উচ্চ  শক্ষিা প্রতষ্ঠিানরে আবাসকি হল গুলোর পরিস্তিতি আপনারা  জানেন। হল গুলো র্দীঘ দিন ধরে ক্ষমতাসীনরা দখল করে আছে, কায়েম করেছে ত্রাসরে রাজত্ব। ভিন্ন মতের শিক্ষার্থীদের সেখানে কোন জায়গা নইে। একদিকে র্পযাপ্ত  আবাসন  নেই, আবার অন্য দিকে এই দখল দারীত্বরে ফলে এ সকল উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে বিশাল সংখ্যক শিক্ষাথীকে ক্যাম্পাসরে আশে পাশে বাসা ভাড়া নিয়ে থাকতে হয়, র্দীঘদনি ক্যাম্পাস বন্ধ থাকলে ও এই মসেভাড়া নিয়ে শিক্ষাথীরা  আছে চরম বিপাকে । তাই তিনি  শিক্ষার্থীদের বেতন-ফি এবং ক্ষতগ্রিস্থ শক্ষিক-শিক্ষার্থীদেরপ্রণোদনার জন্য বাজেটে বরাদ্দ করার দাবি জানান । 
সমাবেশে অন্যান্য নেতৃবৃন্দ বলেন: করোনা দূর্যোগকালীন শক্ষিা জীবন বাঁচাতে তাই আসন্ন জাতীয় বাজেটে শিক্ষা খাতে মনোযোগ দেওয়া প্রয়োজন। আমাদের মত দেশে অন লাইন শিক্ষা ব্যবস্থা মোটেই কোন কার্যকর সমাধান নয়। পৃথিবীর বিভিন্ন দেশ ভ্যাকসিন দিয়ে শিক্ষা প্রতিষ্ঠান চালু করার উদ্যোগ এরই মধ্যে নিয়েছে। আমাদের দেশেরও আঠারো উর্ধ্ব সকল শিক্ষার্থীকে ভ্যাকসিন দিয়ে অবিলম্বে সকল শিক্ষা প্রতিষ্ঠান চালু করার উদ্যোগ নেয়া অত্যন্ত জরুরী। এবারের  জাতীয় বাজেটে এই ভ্যাকসিনেসন প্রকল্প এবং শিক্ষা প্রতিষ্ঠান খোলার আয়োজনের জন্য বাজেটে বিশেষ বরাদ্দ করা প্রয়োজন বলে আমরা মনে করি। করোনা কালের বেতুন-ফি মওকুফ করার জন্য বরাদ্দ থাকা জরুরী। এই সময়ে ক্ষতিগ্রস্থ শিক্ষক-শিক্ষার্থী কর্মকতা- কর্মচারীদের জন্য আর্থিক প্রণোদনা থাকা দরকার এই বাজেটে। অন-লাইন ক্লাসকে কার্যকর করার জন্য বিনা মূল্যে ইনটারনেট ও ডিভাইস সরবরাহে উদ্যোগ  নেয়া জরুরী। তাই নেতৃবৃন্দ আসন্ন জাতীয় বাজেটে শিক্ষাখাতে ২৫% বরাদ্দসহ ৪ দফা দাবি বাস্তবায়ন করতে সরকারের নিকট জোর দাবি জানানা৷ 
দাবী সমূহ:-
১। শিক্ষাখাতে জাতীয় বাজেটের ২৫ শতাংশ বরাদ্দ কর। 
২। সকল শিক্ষার্থীকে করোনা ভ্যাকসনি দিয়ে শিক্ষা প্রতিষ্ঠান খোলার জন্য বাজেট বরাদ্দ কর।
৩। ক্ষতিগ্রস্থ শিক্ষক-শিক্ষার্থী কর্মকতা-কর্মচারীদের জন্য আর্থিক প্রনোদণা ঘোষণা। সকল শিক্ষা প্রতিষ্ঠানের করোনা কালের বেতন-ফি মুওকুফ কর।
৪। অনলাইন ক্লাস-পরীক্ষার জন্য বনিামূল্যে ডভিাইস ও ইন্টারনটে সবোর জন্য বাজেট বরাদ্দ কর। -খবর বিজ্ঞপ্তী

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com