বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১১:০২ পূর্বাহ্ন

গুগলের বিভিন্ন অ্যাপে যেসব পরিবর্তন আসছে

যমুনা নিউজ বিডিঃ সম্প্রতি গুগল তাদের সবচেয়ে বড় ডেভেলপার সম্মেলন করেছে। এ সম্মেলনে গুগল ম্যাপ, গুগল ফটোস, গুগল লেন্স, গুগল সার্চ ও অ্যান্ড্রয়েডের জন্য বেশকিছু নতুন ফিচার আনার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। এসব ফিচার শুধু ব্যবহারকারীদের অভিজ্ঞতাতেই পরিবর্তন আনবে না। সেই সঙ্গে এসব অ্যাপের ব্যবহার বিধিতেও পরিবর্তন আনবে।

স্টিল ছবি থেকে অ্যানিমেটেড ছবি তৈরি: গুগল ফটোজে সিনেম্যাটিক মোমেন্টস নামে নতুন একটি ফিচার আনতে যাচ্ছে গুগল। যার মাধ্যমে স্টিল ছবি থেকে অ্যানিমেশন তৈরি করা যাবে। গুগল জানায়, একি ধরনের কিছু ছবির সামান্য পরিবর্তন নিয়ে নতুন প্রযুক্তি কাজ করবে এবং দুটির ছবির মধ্যে যে পার্থকের সৃষ্টি হবে সেখানে অ্যানিমেশন তৈরি করবে।

শপিংয়ের জন্য স্ক্রিনশটের ব্যবহার: আমরা অনেক ক্ষেত্রে পরবর্তী সময়ে কেনাকাটার জন্য পছন্দের কোনো পোশাক, পণ্যের স্ক্রিনশট নিয়ে থাকি। গুগল লেন্সে এসব স্ক্রিনশট ব্যবহারের মাধ্যমে কোথা থেকে সংশ্লিষ্ট পণ্য কেনা যাবে এমন ফিচার যোগ করতে যাচ্ছে গুগল।

অ্যান্ড্রয়েড ফোনের মাধ্যমে স্মার্ট টিভি নিয়ন্ত্রণ: শিগগিরই অ্যান্ড্রয়েড ফোনে বিল্ট ইন রিমোট কন্ট্রোলার সুবিধা যোগ করতে যাচ্ছে গুগল। এর মাধ্যমে গুগল টিভির পাশাপাশি বিশ্বের আরো আট কোটি স্মার্ট টিভি নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। ফলে আলাদাভাবে আর কোনো রিমোট কন্ট্রোল ব্যবহারের প্রয়োজন হবে না।

অ্যান্ড্রয়েড ফোনের মাধ্যমে অ্যান্ড্রয়েড অটো গাড়ি আনলক: অ্যান্ড্রয়েড সুবিধাসম্পন্ন গাড়িকে আনলক করার জন্য অ্যান্ড্রয়েড ভার্সন ১২ তে নতুন ডিজিটাল কার কি যুক্ত করবে গুগল। প্রথম দিকে পিক্সেল ও স্যামসাং ব্যবহারকারীরা এ সুবিধা পাবেন। বর্তমানে গুগল বিএমডব্লিউ ও অন্যান্য গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে এ প্রযুক্তির ব্যবহার নিয়ে কাজ করছে।

কুইক ডিলিট অপশন: সার্চ অপশন থেকে ১৫ মিনিট আগের সব সার্চ হিস্টোরি মুছে ফেলার সুবিধা আনতে যাচ্ছে গুগল। ব্যবহারকারীরা তাদের অ্যাকাউন্ট থেকে গুগল মেনুতে গিয়ে এ ফিচার চালু করতে পারবেন।

পাসওয়ার্ড প্রটেক্টেড ফোল্ডার: গুগল ফটোজে ছবির নিরাপত্তা বৃদ্ধিতে পাসওয়ার্ড প্রটেক্টেড ফোল্ডার সুবিধা আনতে যাচ্ছে গুগল। ফলে ফটোজে স্ক্রল করার সময় এ ফোল্ডারে থাকা ছবি হোমে আসবে না।

ঝুঁকিতে থাকা পাসওয়ার্ড পরিবর্তনের সুবিধা: গুগল অ্যাকাউন্ট ব্যবহারকারীদের কোনো পাসওয়ার্ড যদি হ্যাক হয়ে যায়, তবে ক্রোম সেটির ব্যাপারে নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে থাকে। এবার ক্রোম থেকে সেই পাসওয়ার্ড পরিবর্তনের সুবিধাও আনতে যাচ্ছে টেক জায়ান্ট গুগল।

জটিল পাসওয়ার্ড নির্ধারণে সহায়তা: যদি কোনো ব্যবহারকারীর গুগল পাসওয়ার্ড বা অন্যান্য পাসওয়ার্ড দুর্বল হয়, তাহলে গুগল সেটিকে শক্তিশালী ও জটিল করতে সাহায্য করবে। যারা ক্রোমে পাসওয়ার্ড সিঙ্ক করে থাকেন প্রথমে তারা এ ফিচার ব্যবহার করতে পারবেন।

গুগল ম্যাপে নিরাপদ রাস্তার সন্ধান: এতদিন গুগল ম্যাপ চলার জন্য সবচেয়ে দ্রুততম রাস্তা দেখাত। নতুন আপডেটে গুগল ম্যাপ নিরাপদ সড়কের তথ্যও জানাবে।

গুগল ম্যাপের লাইভ ভিউয়ে দোকান সম্পর্কে জানা: গুগল ম্যাপে অগমেন্টেড রিয়েলিটিভিত্তিক লাইভ ভিউ সুবিধা যোগ করবে গুগল। এর মাধ্যমে অবস্থানরত এলাকার সব দোকান রেস্টুরেন্টের বিস্তারিত তথ্য জানা যাবে। রিভিউ ও ছবি থেকেই এ কাজ করা হবে।

গুগল ম্যাপে প্রয়োজনীয় জায়গার ব্যাপারে তথ্যপ্রাপ্তি: দিনের বিভিন্ন সময়ে প্রয়োজন অনুযায়ী বিভিন্ন স্থানের ব্যাপারে সাজেস্ট করবে গুগল ম্যাপ। যেমন সকালের দিকে আশপাশে থাকা কফিশপ কিংবা ভালো নাশতার জন্য কোন রেস্টুরেন্ট রয়েছে সেগুলোকে দেখাবে। আবার রাতে ডিনারের জন্য ভালো জায়গা সাজেস্ট করবে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com