বৃহস্পতিবার, ২৪ Jun ২০২১, ০৩:৪৫ পূর্বাহ্ন

আজ বিশ্ব কচ্ছপ দিবস

যমুনা নিউজ বিডিঃ আজ বিশ্ব কচ্ছপ দিবস। সারাবিশ্বে প্রতি বছর কচ্ছপ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি, প্রকৃতিতে সকল জীবের পাশাপাশি এদের প্রতি সম্মান দেখানো ও জ্ঞান বৃদ্ধির জন্য ২৩শে মে বিশ্ব কচ্ছপ দিবস পালিত হয়। ২০০০ সাল থেকে ‘আমেরিকান টরটয়েজ রেসকিউ’ নামক একটি স্বেচ্ছাসেবী সংস্থা দিবসটি পালনে উদ্যোগী ভূমিকা নিয়েছিল। সেই থেকেই দিবসটি সারাবিশ্বে উদযাপিত হচ্ছে। পৃথিবীর সব প্রজাতির কচ্ছপ এবং কচ্ছপের সুরক্ষার জন্য এ সংস্থাটি (আমেরিকান টরটয়েজ রেসকিউ) প্রতিষ্ঠিত হয় ১৯৯০ সালে।

বর্তমানে পৃথিবীতে প্রায় ৩০০ প্রজাতির কচ্ছপ রয়েছে বলে জানা গেছে। এর মধ্যে কিছু প্রজাতি মারাত্মকভাবে বিলুপ্তির পথে। কচ্ছপ এক ধরনের সরীসৃপ প্রাণী, যারা জল এবং ডাঙা দুই জায়গায়ই বাস করে। এদের শরীরের উপরিভাগ শক্ত খোলস দিয়ে আবৃত থাকে, যা তাদের শরীরকে বিভিন্ন পরিস্থিতি থেকে রক্ষা করে।

কচ্ছপ বিভিন্ন পরিস্থিতিতে নিজের শরীরের ভেতর তাপমাত্রার পরিবর্তন করতে পারে। সাধারণত এ ধরনের প্রাণীদের শীতল রক্তের প্রাণী বলে অভিহিত করা হয়। একসময় বঙ্গোপসাগর, নদীনালা, বিল-বাওড়, পুকুরসহ বাড়ির আঙিনাতেই কচ্ছপ দেখা যেত।

কচ্ছপের অনেক প্রজাতি পানিতে বা পানির আশেপাশে বাস করলেও এরা ডাঙায় ডিম ছাড়ে। কচ্ছপ সাধারণত রাতে ডিম পাড়ে। মাটিতে গর্ত করে একটি মেয়ে কচ্ছপ ১ থেকে ৩০টি পর্যন্ত ডিম পাড়তে পারে। ডিম পাড়ার পর কচ্ছপ ডিমগুলোকে মাটি বালি বা অন্য যেকোনো জৈব পদার্থ দিয়ে ঢেকে দেয়। মূলত ডিম পাড়ার পর কচ্ছপ ডিমগুলোকে প্রকৃতির দায়িত্বেই রেখে চলে যায়। ডিম ফুটে বাচ্চা বের হতে প্রজাতিভেদে ৬০ থেকে ১২০ দিন পর্যন্ত সময় লাগে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com