বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০৪:০৩ অপরাহ্ন

সোমবার থেকে লঞ্চ চলাচলসহ ৬ দফা দাবি মালিকদের

যমুনা নিউজ বিডিঃ আগামী সোমবার থেকে লঞ্চ চলাচলসহ ৬ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল যাত্রী পরিবহন সংস্থা।

আজ শনিবার সকালে, সদরঘাটে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবি জানান সংগঠনটির নেতারা।

তারা বলেন, বৈশি^ মহামারি করোনাভাইরাসের কারণে দেশের নৌ সেক্টরের এক ক্রান্তিকালে শরণাপন্ন হয়েছি। অর্থনৈতিকভাবে আমরা অনেক ক্ষতিগ্রস্ত। বিশেষ করে নৌপরিবহন ব্যবস্থা একেবারেই ধ্বংসের সম্মুখীন। গত মার্চ মাসে যখন দ্বিতীয় বারের মতো কোভিড-১৯ আমাদের দেশে হানা দেয়। সরকারের পক্ষ থেকে তখন সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে লঞ্চ পরিচালনার নির্দেশনার আলোকে আমরা ধারণ ক্ষমতার অর্ধেকেরও কম যাত্রী নিয়ে জাহাজ পরিচালনা করি। লাভ লোকসান যা-ই ছিল অন্তত শ্রমিক কর্মচারীদের বেতন ও ব্যাংক লোনের টাকা পরিশোধের একটা ব্যবস্থা ছিল। কিন্তু লঞ্চ বন্ধ থাকায় আমরা সবদিক দিয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছি।

শ্রমিক কর্মচারীদের বেতন-বোনাস দেয়ার জন্য সংস্থার পক্ষ থেকে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব, নৌপরিবহন প্রতিমন্ত্রী ও বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যানের কাছে প্রণোদনার জন্য যে আবেদন করা হয়েছে তা দ্রুত দেয়ার দাবিও জানান তারা। একই সাথে ধারণ ক্ষমতার ওপর অগ্রিম ৬ মাসের ট্যাক্স মওকুফ, বিআইডব্লিউটিএ’র ৬ মাসের চার্জ, নৌ-পরিবহন অধিদপ্তরের সার্ভে ফি ও ব্যাংক ঋণের ৬ মাসের সুদও মওকুফ করার দাবি জানান তারা।

এদিকে সরকারি নির্দেশনা না পাওয়া পর্যন্ত চলমান বিধিনিষেধে লঞ্চ চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক।

শনিবার (২২ মে) সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

করোনার দ্বিতীয় ঢেউ সামাল দিতে সারাদেশে গত ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে দেশে কঠোর বিধিনিষেধ চলছে। ৪ দফা বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হয়, যা আগামী ২৩ মে মধ্যরাত পর্যন্ত থাকবে।

চলমান এই বিধিনিষেধে বাস সার্ভিস, লঞ্চ, বিমান ও রেল যোগাযোগ বন্ধ করে দেয়া হয়। তবে পরবর্তীতে অর্ধেক আসন খালি রেখে সিটি করপোরেশন এলাকায় বাস ও অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু করা হয়, যা এখনো চলমান রয়েছে। এ ছাড়া কয়েকটি আন্তর্জাতিক রুটেও ফ্লাইট চালু করা হয়েছে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com