বুধবার, ২৩ Jun ২০২১, ০৩:০১ অপরাহ্ন

আজ বিশ্ব জীববৈচিত্র্য দিবস

যমুনা নিউজ বিডিঃ আজ ২২ মে, বিশ্ব জীববৈচিত্র্য দিবস। ‘উই আর পার্ট অব সলিউশন ফর নেচার’ বা ‘আমরা প্রকৃতির সমাধানের অংশ’ প্রতিপাদ্য নিয়ে এবার দিবসটি পালন করা হবে।

এই পৃথিবীতে বাস করে হাজারো প্রাণী। তাদের নাম, পরিচিতি আর স্বভাবের কথা তুলে ধরতে গেলে হাজার পৃষ্ঠায় কোটি শব্দ লিখলেও শেষ হবে না। আধুনিক পৃথিবীতে এখন সব জায়গাতেই মানুষের পদচারণা।

মানুষ, প্রাণী ও প্রকৃতি মিলিয়েই আমাদের পৃথিবী নামের সবুজ গ্রহটি। বিশ্ববাসীর ব্যবহারের জন্য একটি মাত্র এ জীবমন্ডলটি রয়েছে। মানুষ এটিকে এতোটাই নির্দয়ভাবে ও নির্বিচারে ব্যবহার করছে। বর্তমানে সমস্ত বিশ্ব ব্যবস্থাই হুমকির দরজায় এসে দাঁড়িয়ে আছে।

জীব বৈচিত্র্য সম্পর্কে বিশ্ববাসীকে সচেতন করতেই জাতিসংঘের পরিবেশ কর্মসূচি ২২ মে দিনটি বিশ্ব জীব বৈচিত্র্য দিবস হিসেবে উদযাপন করে আসছে। বিশ্ব জীব বৈচিত্র্য দিবসের ধারণটির সূচনা হয় ১৯৯২ সালে।

বিশ্ব জীববৈচিত্র্য দিবস- ২০২১ উপলক্ষে শনিবার (২২ মে) সকাল সাড়ে ১০টায় অনলাইনে পরিবেশ অধিদফতর একটি কর্মশালার আয়োজন করেছে। যেখানে সেন্ট মার্টিন দ্বীপ এবং বাংলাদেশের অন্যান্য সংকটপূর্ণ বাস্তুসংস্থান পুনরুদ্ধার বিষয়ে আলোচনা করা হবে।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনের যুক্ত থাকার কথা রয়েছে। একইসঙ্গে প্রতিমন্ত্রী হাবিবুন নাহার এবং সচিব জিয়াউল হাসানের যুক্ত থাকার কথা আছে।

উল্লেখ্য, ১৯৯৩ সালের শেষ দিকে দিবসটি পালনের জন্য ২৯ ডিসেম্বর নির্ধারণ করা হয়। কিন্তু পৃথিবীর অনেক দেশে এই দিবস পালন বন্ধ করে দিলে ২০০২ সালের ২২ মে পালনের জন্য দিবসটি পুনঃনির্ধারণ করে জাতিসংঘের সাধারণ পরিষদ।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com