বুধবার, ২৩ Jun ২০২১, ১২:২৮ অপরাহ্ন

যুদ্ধবিরতি ঘোষণার পরও আল আকসা মসজিদ প্রাঙ্গণে সংঘর্ষ

যমুনা নিউজ বিডিঃ জেরুজালেমে ইসরায়েলি বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। বিক্ষোভকারীরা পাথর ছুঁড়ে মারলে ইসরায়েলি বাহিনী তাদের ওপর টিয়ার ও বুলেট নিক্ষেপ করে। ইসরায়েল ও ফিলিস্তিনের সশস্ত্র বাহিনী হামাসের মধ্যে যুদ্ধবিরতির কয়েক ঘণ্টা পর এ সংঘর্ষের ঘটনা ঘটে।

বৃহস্পতিবার (২০ মে) ইসরায়েল ও ফিলিস্তিন যুদ্ধবিরতির প্রস্তবে সম্মতি জানিয়ে যুদ্ধবিরতির চুক্তিতে স্বাক্ষার করে। শুক্রবার (২১ মে) ভোর থেকে এ যুদ্ধবিরতি কার্যকর হয়।

আল জাজিরা প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে, যুদ্ধবিরতির পরও ইসরায়েল অধিষ্ঠিত পূর্ব জেরুজালেমে উত্তেজনা দেখা দিয়েছে। সেখানে ইসরায়েলি পুলিশ আল-আকসা মসজিদ প্রাঙ্গণে হামলা চালিয়েছে। শুক্রবার জুমার নামাজের পর ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করে। এ সময় পুলিশকে লক্ষ্য করে বিক্ষোভকারীরাও পাথর ছুঁড়ে মারেন।

পূর্ব জেরুজালেমে আল-আকসা মসজিদ চত্বরে ইসরায়েলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষের জের ধরে ১১ দিন ধরে ইসরায়েল ও গাজা নিয়ন্ত্রণকারী হামাসের পাল্টাপাল্টি হামলা চলে। গাজা থেকে ইসরায়েলের দিকে রকেট ছোড়ার কথা জানিয়ে গত ১০ মে থেকে অধিকৃত এই উপত্যকায় ফিলিস্তিনিদের স্থাপনায় বিমান হামলা চালায় ইসরায়েল। এ যুদ্ধে ২৩২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে ৬৪ শিশু এবং ৩৮ নারী আছেন। অপরদিকে হামাসের হামলায় নারী-শিশুসহ ১৩ জন ইসরায়েলি নিহত হয়েছেন।

ইরায়েলের বিমান হামলায় গাজার বড় এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ১ লাখ ২০ হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। ইসরায়েলি সেনাবাহিনী দাবি করেছে, গাজায় হামাস ও অন্যান্য ইসলামপন্থী সশস্ত্র দলগুলো ৪ হাজার ৩০০–এর বেশি রকেট ছুড়েছে। এসব রকেট হামলা আয়রন ডোমের মাধ্যমে প্রতিহত করা হয়েছে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com