রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৮:০০ পূর্বাহ্ন

ঘরোয়া কিছু সহজ উপায়ে ধরে রাখুন নখের সৌন্দর্য

যমুনা নিউজ বিডিঃ হাতের সৌন্দর্য অনেকটাই নির্ভর করে সুন্দর নখের উপর। বলে চলে, নখের সৌন্দর্য্য অনেকটা ব্যক্তিত্বের সঙ্গে জড়িত। কারণ ভঙ্গুর বা বিবর্ণ নখ অনেক সময় বিব্রতকর পরিস্থিতির দিকে ঠেলে দেয়। তাইতো অনেকেই নখের সৌন্দর্য ফেরাতে পার্লারে ছোটেন।

জানেন কি, বিভিন্ন ধরনের ঘরোয়া উপকরণ ব্যবহার করে এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যায়।

ভারতের রূপবিশেষজ্ঞ অ্যাশমিন মুনজাল ও ‘মি ক্লিনিক’য়ের ত্বকবিশেষজ্ঞ রিধি আরিয়া নখ সুন্দর রাখার বেশ কয়েকটি ঘরোয়া উপায় জানিয়েছেন। চলুন জেনে নেয়া যাক সেগুলো-

নারকেল তেল

এই তেল দিয়ে নখ মালিশ করুন। কয়েক মিনিটেই পেয়ে যাবেন মসৃণ ও শুভ্র নখ।

ডিমের কুসুম ও দুধ

নখের জন্য আর্দ্রতা ধরে রাখা প্রয়োজন। এজন্য ডিমের কুসুম ও দুধের মিশ্রণ নখে সারা রাত মেখে রাখুন।

ভ্যাসলিন

পেট্রোলিয়াম জেলি নখের জন্য উপকারী। অন্য কিছু করতে না পারলেও সব মৌসুমে দিনে একবার নখে ভ্যাসলিন মাখুন।

অলিভ অয়েল ও লেবুর রস

এক চা-চামচ অলিভ অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নখের উপর মালিশ করে, কিছুক্ষণ রাখুন। তারপর সারা রাত পাতলা ‘ম্যানিকিউর গ্লাভস’ পরে ঘুমান। সকালে উঠে পাবেন সুন্দর নখ।

লবণ

দুই চা-চামচ লবণ ও দুই ফোঁটা লেবুর রস কুসুম গরম পানিতে মিশিয়ে ১০ থেকে ১৫ মিনিট হাত ডুবিয়ে রাখুন। সপ্তাহে দুবার এই পদ্ধতি চালিয়ে যান।

ভেষজ পদ্ধতি

ক্যামোমাইল ও পেপারমিন্ট চা গরম পানিতে ভিজিয়ে নখে ৩০ মিনিট থেকে এক ঘণ্টা লাগিয়ে রাখুন। তারপর মুছে কয়েক ফোঁটা অলিভ অয়েলের সঙ্গে দুই চা-চামচ আটা ভালোভাবে মিশিয়ে নখের উপর ঘণ্টাখানেক রেখে দিন।

রিমুভার দূরে থাক

‘নেইল পলিশ রিমুভার’য়ে থাকে রাসায়নিক পদার্থ, যা শুধু ত্বকের নয় নখেরও ক্ষতি করে। তাই নেইলপলিশ তুলতে কমদামি সুগন্ধি ব্যবহার করতে পারেন। অথবা ব্যবহার করুন প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি ‘নেইল পলিশ রিমুভার’।

সূত্র : বিলাটোরিডটকম।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com