শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১১:৩৬ অপরাহ্ন

হঠাৎ ঠাণ্ডায় গলাব্যথা? সারিয়ে তুলুন চার ঘরোয়া কৌশলে

যমুনা নিউজ বিডিঃ

চলমান করোনা মহামারির এই সময় গলাব্যথা এক বড় আতঙ্কের বিষয়। কারণ গলাব্যথা করোনার লক্ষণ। তাই অনেকেই গলাব্যথা হলেই ভাবেন করোনা হয়েছে। তবে ধারণাটি ভুল। কারণ ঋতু পরিবর্তনের কারণেও অনেকে এই সময় গলাব্যথার সমস্যায় ভুগেন। আবার গরমে অতিরিক্ত ঘামের কারণে ঠাণ্ডা লেগে গলাব্যথার সমস্যা দেখা দেয়।

তবে ভয়ের কিছু নেই। কিছু ঘরোয়া প্রক্রিয়া অনুসরণ করে এ রকম গলাব্যথা ঘরে বসেই সেরে নেয়া যায়। চলুন তবে জেনে নেয়া যাক সেই ঘরোয়া পক্রিয়াগুলো-

যষ্টিমধু

আয়ুর্বেদিক গুণসমৃদ্ধ যষ্টিমধু খান চায়ের সঙ্গে। গলাব্যথার সঙ্গে আসা চুলকানি বা অস্বস্তি দূর করবে যষ্টিমধু।

লবণ-পানিতে গার্গল

গলাব্যথা কমাতে লবণ-পানিতে গার্গল করা খুবই উপকারী। জীবাণু দূর করার এ পদ্ধতির গলাব্যথা কমাতে খুবই কার্যকর। উপকার পেতে দিনে তিনবার ও সপ্তাহে তিন থেকে চার দিন গার্গল করতে হবে। শরীরের আর্দ্রতা বজায় রাখতেও লবণ-পানি দিয়ে গার্গল করুন।

অ্যাপল সিডার ভিনেগার

সর্দি-কাশি সারাতে ব্যবহৃত কিছু ভেষজ ওষুধের প্রধান উপকরণ এই ভিনেগার। এটি গলাব্যথা ও অ্যাসিড সংক্রমণ ছড়ানোর জন্য দায়ী ব্যাক্টেরিয়া ধ্বংস করে। এক গ্লাস কুসুম গরম পানিতে এক টেবিল চামচ অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে পান করলেই উপকার পাওয়া যাবে।

আদা ও মধু

গলাব্যথা সারাতে খুবই কার্যকর হচ্ছে আদা ও মধু। মধু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আদা ও মধুর মিশ্রণ ‘এক্সপেক্টোরান্ট’ হিসেবে অর্থাৎ শ্বাসতন্ত্রে লালা নিঃসরণ বাড়ায়। এছাড়া এটি ‘সাইনাস’ খুলে দেয়, ‘মিউকাস’ বা শ্লেষ্মা পরিষ্কার করে। এমনকি গলা থেকে অস্বস্তি সৃষ্টিকারী উপাদানও পরিষ্কার করে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com