সোমবার, ২১ Jun ২০২১, ০৪:০৬ পূর্বাহ্ন

শিষ্যদের বিদায় বলে দিয়েছেন জিদান

যমুনা নিউজ বিডিঃ

রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে জিনেদিন জিদানের ভবিষ্যৎ নিয়ে গুঞ্জন চলছে অনেক দিন ধরেই। চলতি মৌসুমে দলটি আশানুরূপ ফল না পাওয়ায় সেই গুঞ্জন আরো জোরালো হয়েছে। এতদিন সব গুঞ্জনের বিপক্ষে কথা বললেও স্প্যানিশ সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, এরই মধ্যে শিষ্যদের বিদায় জানিয়েছেন তিনি। ফলে এটাই হতে যাচ্ছে লস ব্লাঙ্কোসদের হয়ে জিজুর শেষ মৌসুম।

ভবিষ্যৎ নিয়ে এর আগে যতবারই জিদানের দিকে প্রশ্ন ছুটে গেছে, স্বল্পভাষী ফরাসি কিংবদন্তি মৃদু কণ্ঠে বলেছেন- চলে যাওয়াটা খুব সহজ। কিন্তু এর আগে লড়াই করে দলকে ভালো একটা অবস্থানে নিয়ে যেতে পারলেই তিনি খুশি হবেন। লড়াই করতে করতে হয়তো এবার হাঁপিয়েই গেছেন জিদান। তাই ভাবছেন প্রস্থান নিয়ে।

জিদানের সঙ্গে রিয়ালের বর্তমান চুক্তির মেয়াদ আগামী বছরের জুন পর্যন্ত। কিন্তু গোল অনলাইন ও স্পেনের ওন্দা সেরো রেডিও জানিয়েছে, সার্জিও রামোস, থিবো কোর্তোয়া, করিম বেনজমাদের এরই মধ্যে জিদান জানিয়ে দিয়েছেন মৌসুম শেষ হলেই তিনি বিদায় বলে চলে যাবেন। গত রোববার সেভিয়ার বিপক্ষে ম্যাচের আগের দিন কোচ তার খেলোয়াড়দের কাছে বিদায় নেয়ার বিষয়টি জানিয়েছেন বলে জানা গেছে।

ওন্দা সেরো রেডিওর প্রতিবেদক ফার্নান্দো বার্গোস জিদানের সম্ভাব্য উত্তরসূরির একটি সংক্ষিপ্ত তালিকাও দিয়েছেন। সেই তালিকায় নাম আছে রিয়ালের সাবেক অধিনায়ক রাউল গঞ্জালেস, জুভেন্টাসের সাবেক কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি ও এই গ্রীষ্মেই জার্মানির দায়িত্ব ছাড়তে যাওয়া জোয়াকিম লোর।

জিদান ২০১৬ সালে প্রথমবার রিয়ালের দায়িত্ব নিয়েছিলেন। সেবার তিন মৌসুমে দলকে টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ জিতিয়েছেন। এছাড়া একটি লা লিগা, দুটি ক্লাব বিশ্বকাপসহ জিতেছেন ছোট-বড় ১১টি শিরোপা। এরপর অনেকটা হঠাৎ করেই রিয়ালের কোচের পদ থেকে সরে দাঁড়ান তিনি। এরপর নিজের সাবেক দলের প্রয়োজনে ২০১৯ সালে আবার গ্যালাকটিকোদের দায়িত্ব নেন জিদান।

এবার দায়িত্ব নিলেও আশানুরূপ কিছু করতে পারছেন না জিদান। দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেয়ার পর তার অর্জন বলতে একটি করে লা লিগা ও স্প্যানিশ সুপার কাপ জয়। চলতি মৌসুমটা হয়তো কোনো শিরোপা না জিতেই শেষ করতে হবে ফরাসি এই কোচের।

আজ (রোববার) জিদানের দল বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টায় লা লিগার ম্যাচে অ্যাথলেটিক বিলবাওয়ের মুখোমুখি হবে। ম্যাচটি জিততে না পারলেই শিরোপা লড়াই থেকে একপ্রকার ছিটকে পড়বে তারা।

গত শনিবারই রিয়াল ছেড়ে যাওয়ার ইঙ্গিত দিয়েছিলেন জিদান। সেবার তিনি বলেছিলেন, ‘কখনো কখনো এমন সময় আসে, যখন পরিবর্তন করতে হয়। আমি কোচের পদ থেকে সরে যেতে চাই না। এটা তো খুবই সহজ একটা ব্যাপার।’

এরপর জিদান যোগ করেছেন, ‘এর মানে এই নয় যে আমি পেছন ফিরে দেখি না। কখনো কখনো এমন মুহূর্ত আসে, যখন আপনাকে সেখানে থাকতে হয়। আবার কখনো কখনো এমন মুহূর্ত আসে যে এটাই যথেষ্ট মনে হয়। মনে হবে সব শেষ, এখন সময় পরিবর্তনের।’

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com