মঙ্গলবার, ১৫ Jun ২০২১, ০৪:১৮ পূর্বাহ্ন

বগুড়া পৌরসভাকে সিটি কর্পোরেশনে উন্নীত করার দাবী

যমুনা নিউজ বিডিঃ বগুড়া পৌরসভার আয়তন, জনসংখ্যা, রাজস্ব আয় কয়েকটি সিটি কর্পোরেশনের চাইতে বেশী। সিটি কর্পোরেশনে উন্নীত হওয়ার সব যোগ্যতা থাকলেও আজও পৌরসভা রয়ে গেছে।

দেশের ৩২৯টি পৌরসভার মধ্যে সব চাইতে বড় বগুড়া পৌরসভা। তাই সিটি কর্পোরেশনে উন্নীত করার জন্য সরকারের দৃষ্টি আকর্ষন করেছেন বগুড়া পৌর সভার মেয়র রেজাউল করিম বাদশা।

গতকাল স্থানীয় সরকার , পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মোঃ তাজুল ইসলামের সাথে দেশের ৫টি বিভাগের অন্তর্ভূক্ত পৌরসভার মেয়রদের এক ভার্চুয়াল সভায় বগুড়া পৌরসভার মেয়র বাদশা তার বক্তব্যে এ কথা বলেন।

মেয়র বাদশা বলেন, বগুড়া পৌরসভার বর্তমান জনসংখ্যা ১০ লাখ, ভোটার পৌণে তিন লাখ এবং আয়তন প্রায় ৭০ বর্গ কিলোমিটার। কিন্তু সরকারের বার্ষিক বরাদ্দ সে তুলনায় খুবই সামান্য। এখানে বার্ষিক যে উন্নয়ন বরাদ্দ দেয়া হয়, উপজেলা পর্যায়ের প্রথম শ্রেণীর পৌরসভাতেও তাই দেয়া হয়। ফলে চাহিদার তুলনায় বরাদ্দ কম হওয়ায় বিদ্যমান সমস্যা সমাধান করা সম্ভব হয় না।

তিনি আরো বলেন, পৌরসভার নিজস্ব আয় দিয়ে বেতন ভাতা সহ অন্যান্য ব্যয় মিটিয়ে সামান্য কিছু টাকা অবশিষ্ট থাকে যা দিয়ে ছোট ছোট উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হয়। কিন্তু পৌর সভার বিদ্যমান অনেক সমস্যা রয়েছে যা সরকারের মোটা অংকের বরাদ্দ ছাড়া সম্ভব না।

বিশেষ করে পৌরসভার বর্ধিত এলাকার ৯টি ওয়ার্ডে সমস্যার শেষ নেই। সেখানে রাস্তা, ড্রেন সহ অনেক নাগরিক সেবা দেয়া গত ১৫ বছরেও দেয়া সম্ভব হয়নি। তাই অধিক বরাদ্দ দেয়া প্রয়োজন। সেই সাথে স্থানীয় সরকার বিভাগের অনেক উন্নয়ন প্রকল্প রয়েছে যার মধ্যে বগুড়া পৌরসভা অন্তর্ভূক্ত করা হলে দ্রুত অবকাঠামো উন্নয়ন করা সম্ভব হবে।

পৌরভবন থেকে সংযুক্ত এ সভায় মেয়রের সাথে উপস্থিত ছিলেন পৌরসভার সচিব রেজাউল করিম, নির্বাহী প্রকৌশলী আবু হেনা মোস্তফা কামালসহ পৌরসভার অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com