মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ১০:৩৩ অপরাহ্ন

তৃতীয় বারের মতো ‘রেড কোরাল’ সাপ উদ্ধার

যমুনা নিউজ বিডিঃ পঞ্চগড়ে তৃতীয় বারের মতো নতুন প্রজাতির আরেকটি ‘রেড কোরাল কুকরি’ সাপ উদ্ধার করা হয়েছে। প্রথমটি কিছুটা আহত ও দ্বিতীয়টি মৃত হলেও তৃতীয়টি পুরো অক্ষতভাবে উদ্ধার করা হয়েছে।

বুধবার (২১ এপ্রিল) বনবিভাগের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা শেষে রাতে সাপটি অবমুক্ত করা হবে বলে জানিয়েছেন স্থানীয় বন্যপ্রাণী এবং প্রকৃতি ফটোগ্রাফার ফিরোজ আল সাবাহ।

গত মঙ্গলবার (২০ এপ্রিল) রাতে পঞ্চগড় সদর উপজেলার কামাত কাজল দিঘী ইউনিয়নের টুনিরহাট গ্রামে শহিদুজ্জামান শহিদের বাড়িতে সাপটিকে উদ্ধার করা হয়।

ফিরোজ আল সাবাহ বলেন, বাড়ির পাশে থাকা বাঁশ বাগান থেকে রাত ৮টার সময় সাপটি বের হয়ে শহিদুজ্জামান শহিদের বাড়ির আঙ্গিনায় যায়। এসময় বাড়ির লোকজন সাপটিকে দেখতে পেয়ে চিৎকার করে। পরে স্থানীয় কয়েকজন ছেলে এসে দেখে রেড কোরাল কুকরি সাপ। পরে তারা কোনোমতে অক্ষত অবস্থায় সাপটিকে আটক করে শহিদের কাছে রাখে। পরে আমাকে খবর দেয়। খবর পেয়ে বুধবার দুপুরে ওই বাড়িতে গিয়ে সাপটি তাদের কাছ থেকে বুঝে নেই। সাপটি সূর্যের আলোকে তেমনভাবে সহ্য করতে পারে না, যে কারণে রাতের আধারে তাকে অবমুক্ত করা হবে।

শহিদুজ্জামান শহিদ বলেন, সাপটি আটক করে প্রথমে আমরা ফিরোজ আল সাবাহকে ফোন দেই। তার দেওয়া নির্দেশ মোতাবেক সাপটিকে রাতভর সংরক্ষণ করে রাখি।

উল্লেখ্য, প্রথমবারের মতো গত ৭ ফেব্রুয়ারি পঞ্চগড়ের বোদা উপজেলার ঝলইশালশিরি ইউনিয়নের কালিয়াগঞ্জ বাজার এলাকায় মাটিকাটার সময়, দ্বিতীয়বারের মতো গত ২৬ ফেব্রুয়ারি বিকেলে পঞ্চগড় সদর উপজেলার চাকলাহাট টুনিরহাট এলাকা থেকে স্থানীয়দের আঘাতে মৃত ও তৃতীয়বারে মতো টুনিরহাট গ্রামে জীবিত অক্ষত রেড কোরাল কুকরি উদ্ধার করা হয়। এ নিয়ে পঞ্চগড়ে রেড কোরাল কুকরি উদ্ধারের সংখ্যা দাড়ালো তিনটি।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com