রবিবার, ২০ Jun ২০২১, ০৪:৩৫ পূর্বাহ্ন

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি যুক্তরাষ্ট্রের

যমুনা নিউজ বিডিঃ মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ, সাইবার-হ্যাকিং, ইউক্রেনে নিপীড়নসহ বিদ্বেষমূলক কর্মকাণ্ডের অভিযোগে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (১৫ এপ্রিল) নিষেধাজ্ঞাটি জারি করা হয়। এর আওতায় রুশ কোম্পানিকে নিষিদ্ধ, রুশ কূটনীতিককে বরখাস্তসহ বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স খবরটি দিয়েছে।

পদক্ষেপগুলোর মধ্যে রয়েছে সদ্য ক্ষমতায় বসা প্রেসিডেন্ট জো বাইডেন একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। এর ফলে রুশ অর্থনীতির যে কোনো খাতে নিষেধাজ্ঞা জারির এখতিয়ার দিয়েছেন মার্কিন সরকারকে।

বাইডেন মার্কিন আর্থিক প্রতিষ্ঠানগুলোকে রাশিয়ার সভেরেইন বন্ডে বিনিয়োগ নিষিদ্ধ করেছেন। ১৪ জুন থেকে মার্কিন ব্যাংকগুলো এই খাতে বিনিয়োগ করতে পারবে না।

মার্কিন অর্থ মন্ত্রণালয় ৩২ রুশ প্রতিষ্ঠান ও ব্যক্তিকে নিষিদ্ধ তালিকাভুক্ত করেছে। ক্রিমিয়াতে রুশ দখলে জড়িত থাকার অভিযোগ আট রুশ ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এটি করা হয়েছে ইউরোপীয় ইউনিয়ন, ব্রিটেন, অস্ট্রেলিয়া ও কানাডার সঙ্গে সমন্বয় করে।

রাশিয়া এসব মার্কিন অভিযোগ অস্বীকার করে আসছে। নির্বাহী এই আদেশ স্বাক্ষরের আগে রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন জানিয়েছে, তারাও পাল্টা পদক্ষেপ নেবে। এর ফলে জো বাইডেন ও ভ্লাদিমির পুতিনের সম্মেলনের সুযোগ কমে আসবে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com