সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০২:৪৩ পূর্বাহ্ন

সুস্থ থাকতে স্বাস্থ্যকর সেহরি যেমন হওয়া চাই

যমুনা নিউজ বিডিঃ দিন দিন বাড়ছে গরমের তীব্রতা। সেই সঙ্গে চলছে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ। আক্রান্ত ও মৃতের সংখ্যা কমার বদলে দিনকে দিন বেড়েই চলেছে। এসময় সবার সুস্থ থাকাটা খুব বেশি জরুরি। আবার এর মধ্যেই চলে এলো পবিত্র মাহে রমজান। আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় টানা একমাস সব মুসলিমরা ইবাদত করবেন। সারাদিন অনাহারে থেকে দিনশেষে তারা ইফতার করবেন। তাই তাদের সেহেরি হওয়া চাই স্বাস্থ্যকর। যাতে তারা অসুস্থ হয়ে না পড়েন।

এদিকে সুস্থ থাকতে সেহেরিতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের খাদ্য ও পুষ্টি বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ফারাহ মাসুদা ।

তিনি বলেন, সুস্থ থাকতে পুষ্টিকর খাবারের বিকল্প নেই। আর রোজা যেহেতু গরমকালে তাই পর্যাপ্ত পানি গ্রহণও নিশ্চিত করতে হবে।

সারাদিন কিছু খাওয়া হবে না ভেবে অনেকেই সেহেরিতে বেশি করে খেয়ে থাকেন। তবে এটা করা মোটেও ঠিক না।

তার মতে, প্রয়োজনের তুলনায় বেশি খাওয়া হলে তা শরীরের জন্য ক্ষতিকর। খাবার খেতে হবে পরিমিত এবং স্বাস্থ্যসম্মত। আর সঙ্গে পান করতে হবে বিশুদ্ধ পানি।

সেহেরিতে সুষম খাবার খাওয়ার পরামর্শ দিতে গিয়ে তিনি বলেন, খাদ্য তালিকায় খাবারের ছয়টি উপাদান- শর্করা, স্নেহ, আমিষ, ভিটামিন, খনিজ ও পানি প্রয়োজন মতো রাখতে হবে।

যেহেতু গরমকালে রোজা তাই শরীরের পানির চাহিদার প্রতি বিশেষ মনযোগ দিতে হবে। শরীরের পুষ্টি ও ভিটামিনের চাহিদা পূরণের জন্য খাদ্য তালিকায় সব ধরনের খাদ্য উপাদান যোগ করতে হবে।

সেহেরিতে শর্করাজাতীয় খাবার যেমন- ভাত, রুটি ইত্যাদি খাওয়া যেতে পারে। এর সঙ্গে আমিষ ও স্নেহ পদার্থের চাহিদা মেটানোর জন্য মাছ, মাংস, ডিম, দুধ ইত্যাদি খাওয়া ভালো।

যেহেতু এখন ভীষণ গরম তাই যতটা সম্ভব ‘রেড মিট’ অর্থাৎ গরু, মহিষ, খাসি ইত্যাদির মাংস এড়িয়ে চলার পরামর্শ দেন তিনি।

সুস্থ থাকতে সেহেরিতে বেশি করে শাক-সবজি ও ফল খেতে হবে। এতে শরীর সতেজ ও প্রাণবন্ত থাকবে। যাদের শাক হজমে সমস্যা হয় তাদের শাকের পরিবর্তে বেশি করে সবজি ও ফল খাওয়া উচিত।

সেহেরিতে পর্যাপ্ত পানি করার পাশাপাশি তাজা ফলের রসও পান করতে পারেন। এটা শরীরের আর্দ্রতা রক্ষা করবে ও সুস্থ রাখবে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com