বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০৩:৩২ পূর্বাহ্ন

মিয়ানমারে গুলিতে আরও ১৬ বিক্ষোভকারী নিহত

যমুনা নিউজ বিডিঃ অনেকটা বলেকয়ে আরও ১৬ বিক্ষোভকারীকে গুলি করে হত্যা করল মিয়ানমারের জান্তা সরকার। শনিবার দেশটির সশস্ত্র বাহিনী দিবসেই সামরিক বাহিনীর হাতে প্রাণ হারালেন এসব গণতন্ত্রকামী মানুষ।

শনিবার সশস্ত্র বাহিনী দিবস সামনে রেখে আগেই বিশাল বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছিল মিয়ানমারের গণতন্ত্রকামী আন্দোলনকারীরা। তবে সেই আন্দোলনে গেলে মাথা ও পিঠে গুলি করা হতে পারে বলে শুক্রবার রাতে হুঁশিয়ারি দেয় সামরিক সরকার।

মিয়ানমারের রাষ্ট্রপরিচালিত এমআরটিভি নিউজ চ্যানেলে সম্প্রচারিত এক ঘোষণায় বলা হয়, আগের জঘন্য মৃত্যুগুলোর ট্র্যাজেডি থেকে শিক্ষা নেয়া উচিত যে, [বিক্ষোভে গেলে] আপনি মাথা ও পিঠে গুলি লাগার ঝুঁকিতে পড়তে পারেন।

এর পরও পূর্বনির্ধারিত ঘোষণা অনুসারে শনিবার রাস্তায় নামেন বিক্ষোভকারীরা। এদিন ইয়াঙ্গুন, মান্দালয়সহ দেশটির বিভিন্ন শহরে শোনা গেছে জান্তাবিরোধী স্লোগান।

মিয়ানমার নাউ-এর খবরে জানানো হয়েছে শনিবার ইয়াঙ্গুনের ডালা এলাকায় একটি পুলিশ স্টেশনের বাইরে বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনী গুলি চালালে অন্তত চার জন নিহত হয়। ওই সময় আরও অন্তত ১০ জন আহত হয়েছে।

এ ছাড়া ইনসেইন জেলায় তিন ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়। নিহতদের মধ্যে একজন স্থানীয় অনূর্ধ্ব-২১ নারী ফুটবল দলের সদস্য রয়েছে। পূর্বাঞ্চলীয় লাশিও শহরে নিহত হয়েছে আরও চার জন। বাগিও শহরে আলাদা ঘটনায় আরও চার জন নিহত হয়েছে। উত্তরপূর্বাঞ্চলীয় হোপিন শহরে আরও এক বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে।

মিয়ানমারে ক্ষমতাচ্যুত আইনপ্রণেতাদের গ্রুপ সিআরপিএইচের মুখপাত্র ড. সাসা এক অনলাইন আলোচনায় বলেছেন, আজ সশস্ত্র বাহিনীর জন্য লজ্জাজনক তিন। তিনশরও বেশি নিরীহ মানুষকে হত্যার পর সামরিক বাহিনীর জেনারেলরা সশস্ত্র বাহিনী দিবস পালন করছে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com