মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৮:২০ অপরাহ্ন

News Headline :
সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের উদ্যোগে সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত অনলাইন রিটার্ন জমায় ১৩বার দেশ সেরা কুমিল্লা ভ্যাট কমিশনারেট গাবতলীতে দু’পক্ষের উত্তেজনা থাকায় মসজিদে মিলাদ করতে দেয়নি পুলিশ গাবতলীতে এডিপির অর্থায়নে ফুটবল বিতরণ উলিপুরে ক্ষতিগ্রস্থ মন্দির পরিদর্শন করলেন ভারতীয় সহকারি হাইকমিশনার সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে শিবগঞ্জে শান্তি শোভাযাত্রা সুনামগঞ্জ জেলা আওয়ামীলীগের সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ মেসির জার্সি পেলেন পোপ ফ্রান্সিস নন্দীগ্রামে আওয়ামী লীগের সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা

ডায়বেটিস কমায় কলার মোচা

যমুনা নিউজ বিডিঃ কলা আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি একটি ফল। এটি শুধুমাত্র ফলই নয়, সবজি হিসেবেও ব্যবহৃত হয়ে থাকে। কলাতে অনেক ধরণের পুষ্টিগুণ পাওয়া যায়। তবে শুধু কলাই নয়, কলার পাশাপাশি এর মোচাও আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারি।

মোচা দেখতে যেমন সুন্দর, খেতেও তেমন সুস্বাদু। কিন্তু এর উপকারিতা সম্পর্কে অনেকেই অবগত নন। এতে মিথানল এক্সট্র্যাক্ট থাকে, শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে এবং ভিটামিন বি৬, সি ও ফাইবারও রয়েছে। এছাড়াও, মোচায় ভিটামিন ই ও প্রোটিনও রয়েছে এবং এই সমস্ত পুষ্টিগুণ আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি। ভারতীয় স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, কলার মোচা ডায়বেটিস কমাতে সাহায্য করে। মোচা লো গ্লাইসেমিক সূচক খাদ্য, যা ডায়াবেটিসের মাত্রা অনেকাংশে নিয়ন্ত্রণ করে। আজকাল প্রতি দশজনের মধ্যে পাঁচজনই ডায়াবেটিস-এর রোগী, আর এই সমস্যা নিয়ন্ত্রণ করতে মোচা একটি ভাল বিকল্প। এটি হৃদরোগের ক্ষেত্রেও অত্যন্ত উপকারি। এছাড়া ওজন কমাতেও সাহায্য করে মোচা। একটি গবেষণা অনুসারে, কলার মোচায় প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। এটি খেলে পেট ভরা থাকে এবং খিদেও কমে যায়।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com