বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০২:৩৬ পূর্বাহ্ন

গরমে রোগ প্রতিরোধে আখের রস

যমুনা নিউজ বিডিঃ দেখতে দেখতেই শীত বিদায় নিয়ে গরম পড়তে শুরু করেছে। এখন থেকে দিন দিন বাড়তে থাকবে সূর্যের উত্তাপও। গরমের এই সময়ে একটু প্রশান্তি পেতে মানুষ নানান পানীয় পান করে থাকেন। নিশ্চয়ই খেয়াল করেছেন, রাস্তার মোড়ে মোড়ে এখন আখের রস বিক্রির তোড়জোর চলছে। তৃষ্ণা মেটাতে সেসব স্থানে লোকেদের ভিড়ও কম থাকে না।

জানেন কি, সুমিষ্ট আখের রস কেবল তৃষ্ণাই মেটায় না, পাশাপাশি এটি আমাদের শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধেও সহায়তা করে। তাইতো গরমে আখের রস খাওয়া খুব জরুরি। চলুন তবে জেনে নেয়া যাক আখের রসের উপকারিতা-

>> আখের রস রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। ফলে ডায়াবেটিক রোগীরাও নিশ্চিন্তে আখের রস পান করতে পারেন।

>> কিডনি, হৃৎপিণ্ড, মস্তিষ্ক, চোখ ও পাকস্থলী ইত্যাদি কার্যক্ষম রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই রস। এছাড়া বিপাক ও হজমক্রিয়া স্বাভাবিক ও সুস্থ রাখে।

>> আখের রসে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। এই পটাশিয়াম অ্যান্টিমাইক্রোবিয়াল এজেন্ট হিসেবে কাজ করে, যা হজমে সহায়তা করে এবং হজম সংক্রান্ত সমস্যা দূর করে।

>> আখের রস দেহে বিলুরুবিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং লিভারের সুস্থতায় কাজ করে। আর এ কারণেই অনেক আগে থেকেই জন্ডিসের আয়ুর্বেদিক ওষুধ হিসেবে আখের রস পান করার প্রচলন রয়েছে।

>> আখের রস প্রাকৃতিক অ্যাল্কালাইন যা অ্যান্টিবায়োটিক এজেন্ট হিসেবে কাজ করে এবং কিডনির সুস্থতা নিশ্চিত করতে সহায়তা করে। এছাড়াও আখের রস পানের অভ্যাস বুক জ্বালা পোড়া ধরনের সমস্যা প্রতিরোধ এবং প্রস্রাবের প্রবাহ স্বাভাবিক রাখে।

>> আখের রস ক্যান্সার প্রতিহত করে। গবেষণায় দেখা গেছে, আখের রসে বিদ্যমান ফ্লেভোনস দেহে ক্যান্সারের কোষ বৃদ্ধি ও ছড়ানো প্রতিরোধ করতে বিশেষভাবে কার্যকরী। আখের রসের অ্যান্টিঅক্সিডেন্ট প্রোস্টেট ও স্তন ক্যান্সার প্রতিরোধে সহায়ক।

সূত্র: এনডিটিভি

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com