শনিবার, ৩১ Jul ২০২১, ১০:০১ অপরাহ্ন

৮৫ হাজার ল্যাপটপ কিনছে সরকার

যমুনা নিউজ বিডিঃ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ মানব সম্পদ তৈরির লক্ষ্যে নেয়া শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন প্রকল্পের জন্য ৮৫ হাজার ল্যাপটপ কিনতে যাচ্ছে সরকার।

৪৮৭ কোটি ২১ লাখ ৭ হাজার ৭৯১ টাকা টাকা ব্যয়ে ক্রয়ের তালিকায় রয়েছে পাঁচ হাজার ওয়েব ক্যামেরা; পাঁচ হাজার রাউটার এবং পাঁচ হাজার নেটওয়ার্ক সুইচসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি।

বৃহস্পতিবার (১৮ মার্চ) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন-২য় পর্যায়’ প্রকল্পের আওতায় ৫ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে এসব প্রযুক্তি পণ্য সংগ্রহ, সরবরাহ ও স্থাপনের অনুমোদন দেয়া হয়। এসব প্রযুক্তিপণ্য সরবরাহে টেলিফোন শিল্প সংস্থা (টেশিস) সহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান আগ্রহ দেখিয়েছে।

সভা শেষে ভার্চুয়াল ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আকতার বলেন, সকল নিয়মনীতি মেনে সবচেয়ে কম দরদাতা প্রতিষ্ঠানকে পণ্য সরবরাহের নির্দেশনা দেয়া হয়েছে।

২০২০ সালের ২৮ জুলাই একনেক বৈঠকে ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন ২য় পর্যায়’ প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

এই প্রকল্পের আওতায় সারাদেশে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, কলেজ, মাদ্রাসা বা সমপর্যায়ের প্রতিষ্ঠান এবং সরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানে পাঁচ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করছে সরকার।

এর মধ্য থেকে প্রতিটি সংসদীয় আসনে একটি করে মোট ৩০০টি শেখ রাসেল ডিজিটাল ল্যাবকে ‘স্কুল অব ফিউচার’ এ রূপান্তরিত করা হবে। ২০২৩ সালের মধ্যে এই প্রকল্প বাস্তবায়নের সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com