শনিবার, ৩১ Jul ২০২১, ০৯:৪৩ অপরাহ্ন

দেশে করোনা সংক্রমণ গত বছরের তুলনায় বেড়েছে সাড়ে ৬শ গুণ

যমুনা নিউজ বিডিঃ দেশে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা সংক্রমণ শুরু হয়। ওই সময় গড়ে প্রতিদিন ৩ থেকে ৪ জন রোগী শনাক্ত হতো। চলতি বছরের জানুয়ারিতে করোনা প্রায় নিয়ন্ত্রণে চলে এলেও এ মাসে নতুন ঢেউ শুরু হয়েছে। গত বছরের এই সময়ের তুলনায় বর্তমানে রোগী শনাক্তের হার সাড়ে ৬শ’ গুণ বেশি। সংক্রমণের এই উচ্চ হারকে আশঙ্কাজনক বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

জানা গেছে, ১৯ জানুয়ারি দৈনিক শনাক্তের হার ৫ শতাংশের নিচে নেমে আসে। একপর্যায়ে তা ৩ শতাংশেরও নিচে নামে। এর মধ্যে সারা দেশে করোনার টিকাদানও শুরু হয়। কিন্তু মার্চের শুরু থেকে সংক্রমণ ফের বাড়তে থাকে। ৯ মার্চ শনাক্তের হার আবারও ৫ শতাংশ। সর্বশেষ শুক্রবার দৈনিক শনাক্ত বেড়ে ১০ শতাংশ ছাড়িয়ে যায়। এদিন মোট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৮৯৯ জন। আর গত বছর ১৯ মার্চ রোগী শনাক্ত হয়েছিল মাত্র ৩ জন। অর্থাৎ গত বছরের এই সময়ের তুলনায় সংক্রমণের হার বেড়েছে ৬৩৩ গুণ।

চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, বর্তমান পরিস্থিতির অন্যতম কারণ কয়েক প্রকারের করোনাভাইরাসের ভেরিয়েন্ট। প্রথম করোনাভাইরাসের যে ভেরিয়েন্ট সারাবিশ্বে ছড়িয়ে ছিল সেটি কোভিড-১৯। এরপর দ্বিতীয় ভেরিয়েন্টের নাম ইউকে ই-১১৭, তৃতীয় ইউকে ই-১৫২৫, চতুর্থ সাউথ আফ্রিকান ভেরিয়েন্ট ই-১৩৫, পঞ্চম ভেরিয়েন্ট ব্রাজিলিয়ান পি-১। পৃথিবীর সব দেশে সব ভেরিয়েন্ট এখনো বিস্তার লাভ করেনি। যে টিকাগুলো আবিষ্কৃত হয়েছে সেগুলো বেশিরভাগ ভেরিয়েন্টের বিরুদ্ধে কাজ করে। কিন্তু কোনো কোনো ভেরিয়েন্টের ব্যাপারে কাজ করে না বা কাজ করে কিনা তা এখনো প্রমাণিত হয়নি।

এ প্রসঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র এবং রোগ নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন, জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করেন নতুন ভেরিয়েন্টের কারণে সংক্রমণ বাড়ছে। গত বছরের তুলনায় এ বছর সংক্রমণের হার অনেক বেশি। তবে এটি যে নতুন ভেরিয়েন্টের কারণে হচ্ছে তার সপক্ষে যথেষ্ট তথ্যপ্রমাণ অধিদপ্তরের হাতে নেই। তিনি বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে অবশ্যই মাস্ক পরতে হবে। বারবার সাবান দিয়ে হাত ধুতে হবে। দূরত্ব বজায় রেখে চলতে হবে। অহেতুক জনসমাবেশে যোগদান থেকে বিরত থাকতে হবে। এগুলো মেনে চলতে পারলে ধীরে ধীরে আবারও করোনা নিয়ন্ত্রণ সম্ভব হবে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com