বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০২:৪৬ পূর্বাহ্ন

News Headline :
বাঙালির পিতার নাম শেখ মুজিবুর’ গ্রন্থের মোড়ক উন্মোচন কুয়েতের বিপক্ষে হারল বাংলাদেশ নন্দীগ্রামে এসএসসি, দাখিল ও সমমান পরীক্ষার প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত ইংলিশদের সামনে পাত্তাই পেল না বাংলাদেশ সৌদি খেজুর ও ভিয়েতনামের নারিকেল চাষে মিলবে ব্যাংক ঋণ সিরাজগঞ্জে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকী কে কেন্দ্র করে বিএনপি-আ’লীগ ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ, আহত ২০ জাতীয় ইঁদুর নিধন অভিযান উপলক্ষে ব্রাহ্মণপাড়ায় র‍্যালী ও আলোচনা সভা বগুড়ার ধুনটে সরকারি চাল বোঝাই ট্রাক জব্দ বগুড়ায় জমজম ড্রিংকিং ওয়াটারকে জরিমানা ১ লাখ টাকা নওগাঁর সাপাহার উপজেলা আইন শৃংঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

বগুড়া থেকে ১১ হাজার মেট্রিকটন আলু বিদেশে রপ্তানী হচ্ছে

 ষ্টাফ রিপোর্টারঃ প্রতি বছরের মত এবারও বগুড়া থেকে বিদেশে আলু রপ্তানী শুরু হয়েছে। চলতি মৌসুমে বগুড়া থেকে ১১ হাজার ২০০ মেট্রিকটন আলু বিদেশে রপ্তানী হবে । জেলার কৃষি কর্মকর্তারা জানান, দেশের রপ্তানী কারকদের এজেন্ট বগুড়া হাট-বাজার থেকে ২২ হাজার কোটি টাকার উন্নত মানের আলু ক্রয় করবে।

এমনটাই জানিয়েছেন জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক শাহাদুজ্জামান । বৃষ্টি বা রোগ বালাই না থাকায় চলতি আলু মৌসুমে বগুড়ায় আলুর বাম্পার ফলন হয়েছে। জেলায় এবার ৫৫ হাজার ৪৫৫ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা ছিল । যা থেকে উৎপাদন হয়েছে প্রায় ১৩ লাখ মেট্রিক টন আলু।

বগুড়ার আলুর গুনগত মাণ খুব ভালো তাই বগুড়া থেকে আলু রপ্তানীর পরিমান দিন বৃদ্ধি পাচ্ছে। কৃষি কর্মকর্তারা জানান, চলতি মৌসমে গত মৌসুমের চেয়ে আলু রাপ্তনীর পরিমান বেশি। শিবগঞ্জ উপজেলার কৃষি কর্মকর্তা আল মুজাহিদ সরকার জানান, গত মৌসুমে প্রায় সাড়ে ৭ হাজার মেট্রিক টন আলু বগুড়া থেকে রপ্তনীর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। কিন্তু করোনার কারণে সেই লক্ষ্যমাত্র অর্জন হয়নি। গত বছর করোনার প্রথম ঢেউ শুরু হওয়া আমারা আলু রপ্তানীতে পিছিয়ে পড়ি।

এবার লক্ষ্যমাত্র কাছাকাছি পৌছানো সম্বভ হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন। এবার আবহাওয়া অনুক’ল থাকায় বগুড়ায় উন্নত মানের আলু উৎপাদন হয়েছে। প্রতিবছর জেলার শিবগঞ্জ উপজেলা থেকে আলু রপ্তানী হয়ে থাকে। এ অঞ্চলের আলু খুব প্রসিদ্ধ। এখনে প্রায় ২০/২২ জাতের আলু উৎপাদন হচ্ছে। এর মধ্যে যেসব আলু বেশি হয়ে থাকে তা হলো স্থানীয় জাতের আলু পাখড়ী, হাগড়াই ও রোমানা ছাড়াও উচ্চ ফলনশীল আলু এ্যলভেরা, গ্যানোলা, এ্যাষ্ট্রারিক বা ষ্টিক, কার্ডিনাল, ডায়মন্ড।ডায়মন্ড, এ্যাষ্ট্রারিক ও ক্যারেট জাতের আলূরবিদেশে চাহিদা বেশি।

জেলা থেকে প্রায় ৫ টি দেশীয় প্রতিষ্ঠান আলু ক্রয় করছে। ইতোমধ্যে বগুড়া থেকে ৫ হাজার ৬০০ মেট্রিকটন আলু রপ্তানী হয়েছে বলে জানান জেলার কৃষি কর্মকর্তারা। বগুড়া থেকে আলু সৌদি আরব, আরব আমিরাত, সিঙ্গপুর, ,শীলংকাসহ কযেকটি দেশে বগুড়া থেকে আলু রপ্তনী করা হচ্ছে বলে জানান, জেলা কৃষি সম্প্র্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দুলাল হোসেন। রপ্তানী যোগ্য আলু ৫ কেজি ও ১০ কেজির প্যাকেট করছে শ্রমিকরা। এ প্যাকেট জাত আলু বিদেশে পাঠানো হচ্ছে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com