সোমবার, ২১ Jun ২০২১, ০৭:০৮ পূর্বাহ্ন

১৫ই মার্চ বঙ্গবন্ধুর সাথে বৈঠক করতে ঢাকায় আসেন ইয়াহিয়া

যমুনা নিউজ বিডিঃ  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকা অসহযোগ আন্দোলনের ১৫তম দিনে এসে আরো উত্তপ্ত হয়ে ওঠে পূর্ব পাকিস্তান।
আন্দোলন অস্তিত্বের লড়াইয়ে পরিণত হয় মুক্তিকামী বাঙালীর কাছে। ১৫ই মার্চ এই দিনে বাংলার অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধুর সাথে বৈঠক করতে ঢাকায় আসেন প্রেসিডেন্ট ইয়াহিয়া খান।  ১৯৭১ সালের ১৫ই মার্চ অগ্নিঝরা এই দিনে ঢাকাসহ পূর্ব পাকিস্তানের বিভিন্ন শহরে সভা, সমাবেশ, মিছিল, মিটিং চলতে থাকে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে সব অফিস আদালতে চলে কর্মবিরতি। সরকারি ও বেসরকারি অফিস, ঘরবাড়ি এমনকি যানবাহনে উড়ানো হয় কালো পতাকা। ১৫ই মার্চ ঢাকা সামরিক বাহিনীর কঠোর নিরাপত্তা ব্যবস্থায় করাচী থেকে প্রেসিডেন্ট ইয়াহিয়া খান বঙ্গবন্ধুর সাথে বৈঠক করতে ঢাকায় আসেন। বিমানবন্দরে সামরিক গভর্নর লে. জেনারেল টিক্কা খান তাকে স্বাগত জানান। এদিকে স্বাধীন বাংলা কেন্দ্রীয় ছাত্র সংগ্রামের একটি মিছিল প্রেসিডেন্ট হাউসের সামনে বিক্ষোভ প্রদর্শন। নয়াবিধি জারির প্রতিবাদে স্বাধীন বাংলা কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদের সমাবেশে ছাত্ররা বাংলাদেশকে স্বাধীন বলে ঘোষণা দেন। বাঙালীর অধিকার হরণের প্রতিবাদে শিল্পী ও বুদ্ধিজীবীরা তাদের খেতাব বর্জন করতে থাকেন। এদিন, ঢাকার বিভিন্ন জায়গার চেকপোষ্ট বসিয়ে পাকিস্তানী সৈন্যদের নজরদারি বন্ধের দাবি জানান বঙ্গবন্ধু। এর ফলে বাঙালীদের নিয়ন্ত্রণে রাখার সব চেষ্টাও ব্যর্থ হয় ইয়াহিয়া খানের সরকারের।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com