সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০২:৩০ অপরাহ্ন

টমেটোর গুণাবলী

যমুনা নিউজ বিডিঃ টমেটো একটি অতি পরিচিত সবজি। সহজলভ্য এই সবজিটি আমাদের খুবই পরিচিত। খুবই সুস্বাদু এই সবজিটি সবসময়ই পাওয়া যায়। এর রয়েছে নানা পুষ্টিগুণ।

হাড়ের জন্য উপকারী: টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম; যা হাড়ের জন্য ভীষণ উপকারী। এটি অস্টিওপরোসিস রোগ প্রতিরোধে সাহায্য করে। হাড় দুর্বল হলে অবশ্যই টমেটো খেতে হবে। এতে আরও রয়েছে লাইকোপিন নামক  গুরুত্বপূর্ণ উপাদান; যা হাড়ের ঘনত্ব বাড়ায়।

ক্যান্সার প্রতিরোধক: টমেটোতে রয়েছে উচ্চ পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট। এটি দেহের ফ্রি রেডিকেলস দূর করে এবং ক্যান্সার হওয়ার ঝুঁকি কমায়। ডিএনএ ক্ষতিগ্রস্ত হলে ক্যান্সারের ঝুঁকি বাড়ে। টমেটো খেলে ডিএনএ সহজে ক্ষতিগ্রস্ত হতে পারে না।

জ্বালাপোড়া দূরীকরণে : জ্বালাপোড়ার অন্যতম কারণ টিএনএফ-আলফা। টমেটো খেলে শরীরে টিএনএফ-আলফার মাত্রা কমে যায়। এতে শরীরে জ্বালাপোড়া কমে। টমেটোর জুস পান করেও শরীরের জ্বালাপোড়া দূর করা যায়।

চোখ ও ত্বকের সুস্থতায় : ত্বক ও চোখের জন্য টমেটো বেশ উপকারী। টমেটোতে রয়েছে ভিটামিন এ; যা চোখ ও ত্বক সুস্থ রাখে। কুচি করে কাটা এক কাপ কাঁচা টমেটো প্রতিদিন খেলে দেহে ভিটামিন এ-র অর্ধেক চাহিদা পূরণ হয়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে : টমেটো ডায়াবেটিস রোগীদের দেহের শর্করার মাত্রার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে : টমেটোতে রয়েছে উচ্চ পরিমাণ ভিটামিন সি; যা শরীরের রোগ নিরাময়ে সাহায্য করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

ক্ষতিগ্রস্ত ত্বকের সুস্থতায় : ভিটামিন সি ত্বকে কলাজেন তৈরিতে কাজ করে এবং ক্ষতিগ্রস্ত ত্বক রক্ষায় সাহায্য করে। তাই ক্ষতিগ্রস্ত ত্বকে টমেটো ব্যবহার করা যেতে পারে।

রক্ত জমাট বাঁধা প্রতিরোধ করে: মৃত্যুঝুঁকির অন্যতম কারণ হতে পারে ব্লাড ক্লোট বা রক্ত জমাট বাঁধা। রক্ত জমাট বাঁধলে শরীরে রক্তের সঞ্চালন বাধাগ্রস্ত হয়; যা হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের কারণ হতে পারে। টমেটো এই ক্লোট প্রতিরোধে সাহায্য করে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com