সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০১:৪৬ অপরাহ্ন

বঙ্গবন্ধু ছিলেন আপামর জনতার নেতা-বাহাউদ্দিন নাছিম

ষ্টাফ রিপোর্টারঃ ‘শস্যচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকাল ৫টায় শেরপুর উপজেলার ভবানীপুরের বালেন্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে সভায় প্রধান অতিথি ছিলেন শস্যচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু জাতীয় বাস্তবায়ন পরিষদের প্রধান পৃষ্ঠপোষক ও আহ্বায়ক এবং বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম।
তিনি তার বক্তব্যে বলেন, শস্যচিত্রে ফুটে উঠেছে জাতীর পিতার মুখচ্ছবির এক অনন্য অসাধারণ নিদর্শন। জাতির পিতা বঙ্গবন্ধু ছিলেন আপামর জনতার নেতা। তাঁর প্রতি শ্রদ্ধা ও ভালবাসার বহিঃপ্রকাশই আজকের এই শস্যচিত্র। যা সারা বিশ্বে সবচেয়ে বড় শস্যচিত্র হিসেবে গ্রিনেজ বুক ওয়ার্ল্ডে স্থান পেতে চলেছে।
বগুড়া জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সাজেদুর রহমান সাহীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ। এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল এমপি, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু, বগুড়া- ৫ আসনের সাংসদ হাবিবর রহমান, সিরাজগঞ্জ- ১ আসনের এমপি তানভীর শাকিল জয়, বাংলাদেশ স্বেচ্ছাসেবক লীগের সহ- সভাপতি ম. আব্দুর রাজ্জাক।
বিশেষ বক্তা হিসেবে বক্তব্য রাখেন- বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক শাহ জালাল মুকুল, গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মনোয়ারুল ইসলাম বিপুল এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিঃ কোবাদ হোসেন, বগুড়া জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শাহাদত আলম ঝুনু, জেলা যুবলীগের সভাপতি শুভাশীষ পোদ্দার লিটন, বগুড়া জেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি গোলাম হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক নাজমুল কাদির শিপনসহ কেন্দ্রীয় ও জেলা স্বেচ্ছাসেবক লীগের নেতৃবৃন্দ।
এদিকে, বিশ্বের সর্ববৃহৎ শস্যচিত্র হিসেবে এটি জাতির জনক বঙ্গবন্ধু প্রথমবারের মতো গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পেতে চলেছে। ইতোমধ্যে গ্রিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসের প্রতিনিধিরা শস্যচিত্রটি পরিদির্শন করে গেছেন। বিশ্বে সর্বশেষ বিগত ২০১৯ সালে চিনে তৈরি শস্যচিত্রটির আয়তন ছিল ৮ লাখ ৫৫হাজার ৭৮৬ বর্গফুট। আর এই শস্যচিত্রে বঙ্গবন্ধু শস্যচিত্রের আয়তন হবে ১২ লাখ ৯২ হাজার বর্গফুট। শস্যচিত্রের দৈর্ঘ্য ৪০০ মিটার এবং প্রস্থ হবে ৩০০ মিটার। যা হবে বিশ্বের সর্ববৃহৎ শস্যচিত্র। এ ছাড়া শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি তৈরি করার জন্য গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসের শর্ত অনুযায়ী দুই ধরনের ধানের চারা লাগানো হয়েছে। যার মাধ্যমে জাতির জনকের সুস্পষ্ট অবয়ব ফুটে উঠেছে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com