সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০১:৫০ অপরাহ্ন

ডাবল সেঞ্চুরি করে আফগান ক্রিকেটারের ইতিহাস

যমুনা নিউজ বিডিঃ প্রথম টেস্ট শেষ হয়ে যায় দুই দিনে, জিম্বাবুয়ের কাছে আফগানিস্তান হেরেছিল ১০ উইকেটে। সেই একই মাঠ আর একই প্রতিপক্ষের বিপক্ষে এবার পুরো দুই দিন ধরে কেবল প্রথম ইনিংসের ব্যাটিংই করে গেল তারা।  আফগানদের এই দলগত সাফল্য-সৌধ গড়ে তোলার নায়ক হাসমতুল্লাহ শাহিদি ও আসগর আফগান। প্রথম ব্যাটসম্যান হিসেবে আসগর দেড়শ রানের মাইলফলক স্পর্শের পর শাহিদি গড়েন আরও বড় কীর্তি। আফগানিস্তানের প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি করেছেন তিনি। আসগর খেলেন ১৬৪ রানের ইনিংস।

আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে দুই ব্যাটসম্যানের তিন অঙ্কের ইনিংসের সুবাদে ৫৪৫ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছে আফগানিস্তান। টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর এটিই কোনো দলের দ্রুততম ৫০০; যা করতে লেগেছে ১১ ইনিংস। দলগত দ্রুততমর আগের রেকর্ডটি ছিল জিম্বাবুয়ের (১৭ ইনিংস)। সবচেয়ে বেশি ১৪৫ ইনিংস খেলতে হয়েছে বাংলাদেশকে।  বৃহস্পতিবার আফগানিস্তান তাদের ইনিংস ঘোষণা করে দিনের তৃতীয় সেশনে। আগের দিন ৩ উইকেটে ৩০৭ রান তোলার পর গতকাল আরও ২৩৮ রান যোগ করে তারা। বড় এই সংগ্রহের পথে চতুর্থ উইকেটে ৩০৭ রানের জুটি গড়েন আসগর-শাহিদি। টেস্টে এটিই আফগানদের সর্বোচ্চ রানের জুটি। ১৪ চার ২ ছয়ে ২৫৭ বলে ১৬৪ রান করে আউট হন আসগর। শাহিদি অপরাজিত থাকেন ৪৪৩ বল ও ৫৯০ মিনিট খেলে; তার ইনিংসে ২১ চারের সঙ্গে ছিল ১টি ছয়।

সংক্ষিপ্ত স্কোর (দ্বিতীয় দিন শেষে): আফগানিস্তান :প্রথম ইনিংসে ৫৪৫/৪ ডিক্লে. (শাহিদি ২০০*, আসগর ১৬৪, ইব্রাহিম ৭২, নাসির ৫৫*; বার্ল ১/৬৯)। জিম্বাবুয়ে :প্রথম ইনিংসে ৫০/০ (মাসভারে ২৯*, কাসুজা ১৪*)।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com