সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৮:২০ পূর্বাহ্ন

News Headline :
শেখ রাসেলের জন্মদিনে বগুড়া জেলা আ’লীগের কর্মসূচি ঘোষণা প্রথমবার জাতীয়ভাবে পালিত হচ্ছে ‘শেখ রাসেল দিবস’ নওগাঁর সাপাহারে বিএমএসএফ’র পক্ষ থেকে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান  সন্ত্রাসী হামলার প্রতিবাদে বগুড়ায় শ্রমিক লীগের মানববন্ধন ইউপি নির্বাচনে ভোট চুরির চেষ্টা করলে জনতা হাত গুঁড়িয়ে দেবে : হেলালুজ্জামান লালু বগুড়ায় ৫ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার দৈনিক বগুড়ার ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত বগুড়ায় করোনার টিকা নেয়ার সময় বৃদ্ধার চেইন ছিনতাই, ৫ নারী গ্রেফতার মুজিব শতবর্ষ বগুড়া জেলা দাবা লীগ উদ্বোধন হবু স্ত্রীকে ৬০ কেজি সোনার গহনা উপহার দিলেন যুবক!

বগুড়ায় শস্যচিত্রে ফুটে উঠেছে বঙ্গবন্ধু’র ছবি

ষ্টাফ রিপোর্টারঃ বগুড়ার শেরপুর উপজেলার ভবানীপুর ইউনিয়নের বালেন্দা গ্রামে ১২০ বিঘা জমিতে শস্যচিত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতি ফুটিয়ে তোলা হয়েছে। শস্যচিত্রের মাধ্যমে এটিই বিশ্বের সবচেয়ে বড় প্রতিকৃতি। এই শিল্পকর্মটি পরিপূর্ণ হলে ঠাঁই পাবে গিনেস বুকে।

শস্যচিত্রে বঙ্গবন্ধু’র প্রতিকৃতি নিখুঁতভাবে ফুটিয়ে তুলতে চীন থেকে আনা বেগুনি ও সবুজ রঙের জনকরাজ জাতের ধানের চারা রোপণ করার কার্যক্রম গত ২৯ জানুয়ারি উদ্বোধন করা হয়। এরপর টানা ১-১৫ ফেব্রুয়ারি পর্যন্ত স্থানীয় ১৪০ জন নারী শ্রমিক ধানের চারা রোপণ করেন। এই চারা এখন বড় হয়ে উঠছে এবং বঙ্গবন্ধু’র প্রতিকৃতিও (ছবি) দৃশ্যমান হয়ে উঠছে। আর এ প্রতিকৃতি পুরোপুরি দৃশ্যমান হলে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে স্থান পাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, শস্যচিত্রে বঙ্গবন্ধু’র প্রতিকৃতির আয়তন ১২ লাখ ৯২ হাজার বর্গফুট। এর দৈর্ঘ্য ৪০০ মিটার এবং প্রস্থ ৩০০ মিটার, যা হবে বিশ্বের সর্ববৃহৎ শস্যচিত্র। সর্বশেষ ২০১৯ সালে চীনে তৈরি শস্যচিত্রটির আয়তন ছিল ৮ লাখ ৫৫ হাজার ৭৮৬ বর্গফুট।

মুজিববর্ষ উদযাপন উপলক্ষে গঠিত জাতীয় পরিষদের উদ্যোগে বাংলাদেশের কৃষিখাত ও কৃষিকে বিশ্ববাসীর সামনে তুলে ধরার জন্য এ শিল্পকর্ম সৃষ্টির উদ্যোগ নেয়। এটির অর্থায়ন করছে ন্যাশনাল অ্যাগ্রিকেয়ার প্রাইভেট কোম্পানি।

গত ২৯ জানুয়ারি আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম এই বিশাল কর্মযজ্ঞটি উদ্বোধন করেন।

বাহাউদ্দীন নাছিম বলেন, গত ২৯ জানুয়ারি বগুড়ায় শস্যচিত্রের মাধ্যমে বঙ্গবন্ধু’র প্রতিকৃতি (ছবি) ফুটিয়ে তুলতে ধান রোপণ শুরু হয়। এখন চারা বড় হয়ে উঠছে এবং বঙ্গবন্ধু’র প্রতিকৃতি (ছবি) ফুটে উঠছে। ১২০ বিঘা জমিতে বিশাল এই  বিশাল কর্মযজ্ঞের মাধ্যমে বাংলাদেশের মানচিত্রে জাতির পিতাকে আরো একবার দেখবে পুরো জাতি এবং যা বিশ্বের বুকেও হবে নতুন ইতিহাস।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু যেহেতু একজন কৃষকবান্ধব নেতা ছিলেন, তাই জন্মশতবার্ষিকীতে উদারচিত্তে বাঙালি জাতি তাকে স্মরণ করতে বিশাল এই শিল্পকর্ম তৈরি করছে। পাশাপাশি এই শস্যচিত্রটি যাতে গিনেস বুকে জায়গা করে নিতে পারে, সেদিকে লক্ষ্য রাখা হয়েছে। গিনেস কর্তৃপক্ষের সব শর্ত মেনে এই শিল্পকর্মটি করা হচ্ছে। শস্যচিত্রের মাধ্যমে বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে এরই মধ্যে ফুটে উঠতে শুরু করেছে। তাই আগামীকাল আমরা শিল্পকর্মটি দেখতে যাব।

কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমির চন্দ বলেন, সবকিছু ঠিকঠাক থাকলে বিশাল কর্মযজ্ঞটি আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধু’র জন্মদিনে উদ্বোধন করা হতে পারে। জাতির জনকের জন্মশতবার্ষিকী স্মরণীয় করে রাখতেই শস্যচিত্রে বিশ্বের সর্ববৃহৎ বঙ্গবন্ধু’র প্রতিকৃতি করা হচ্ছে।

ন্যাশনাল এগ্রিকেয়ার এর ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান শ্যামল বলেন, বগুড়ার বিভিন্ন স্কুল-কলেজের ১০০ শিক্ষার্থী ও বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের (বিএনসিসি) সদস্যরা শুকনো জমিতে প্রায় এক হাজার ২০০ খুঁটি পুঁতে প্রতিকৃতিটির লে-আউট করেছে।

তিনি বলেন, গত ডিসেম্বরে প্রকল্পটির প্রাথমিক কাজ শুরু হয়। আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত নেতারা গত ২৯ জানুয়ারি এর উদ্বোধন করেন। ধানের চারা বড় হওয়ায় এরই মধ্যে বঙ্গবন্ধু’র ছবি ফুটে উঠেছে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com