রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ১০:০৬ পূর্বাহ্ন

দক্ষিণাঞ্চলে আরেকটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র হবে: প্রধানমন্ত্রী

যমুনা নিউজ বিডিঃ  রূপপুরের পাশাপাশি দেশের দক্ষিণাঞ্চলে আরেকটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হবে, এজন্য জায়গাও দেখা হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপের চেক প্রদান অনুষ্ঠানে এই তথ্য জানান তিনি। অনুষ্ঠানে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ ও গবেষণা কাজে ৪ হাজার ১ শ ৮২ টি চেক হস্তান্তর করা হয়। এতে গণভবন থেকে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি জানান, দেশের দক্ষিণাঞ্চলকে আরো উন্নত করতে হবে, এজন্য ওই এলাকায় আরো একটি পরমানু বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হবে।

প্রধানমন্ত্রী বলেন, অবকাঠামোগত উন্নয়রে রাস্তাঘাটের পাশাপাশি ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়েছি। ৯৬ সালে আমরা যখন ক্ষমতায় আসি তখন বিদ্যুৎ উৎপাদন ছিল ১৬শ মেগাওয়াট। এখন আমরা সেটাকে ২০ হাজার মেগাওয়াটে উন্নীত করেছি।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু সরকারের মতো তার সরকার শিক্ষা ও বিজ্ঞান গবেষণায় গুরুত্ব দিয়ে নানা উদ্যোগ নিয়েছে। ২০০৯ থেকে এখন পর্যন্ত ১৮টি পাবলিক বিশ্ববিদ্যালয় করা হয়েছ। নানামুখী গবেষণা গুরুত্ব দিতে প্রতিবছর গবেষণা খাতে দেয়া হচ্ছে অর্থ বরাদ্ধ।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকারের দশ বছরের অভাবনীয় উন্নয়নের সুফল এখন জনগণ পাচ্ছে। আজকে আমরা মর্যাদা পেয়েছি, উন্নয়নের রোল মডেল। আজকে আমরা উন্নয়নশীল দেশ। দারিদ্র্যের হার কমিয়ে আমরা ২১.৮ শতাংশে নামিয়ে এনেছি। দেশের মানুষের গড় আয়ু বেড়ে এখন ৭২ বছর হয়েছে। জিডিপির প্রবৃদ্ধির হার ৭.৮ ভাগ।

করোনা মহামারি যখন উন্নয়নের ধারা বাধাগ্রস্ত করতে পারেনি তখন বিশ্বের আর কেউ বাংলাদেশকে আটকাতে পারবে না বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকার সঙ্গে সারাদেশের দ্রুত যোগাযোগের লক্ষ্যে সড়ক, নৌ ও রেলপথের ব্যাপক উন্নয়ন পরিকল্পনা ও কাজ চলছে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। সেই উন্নয়নের ফলেই জনগণ তার সরকারকে একাদশ জাতীয় সংসদে ফের নির্বাচিত করেন বলেও উল্লেখ করেন তিনি।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com