বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০২:৪২ পূর্বাহ্ন

এই জায়গাগুলো এত রহস্যময়

যমুনা নিউজ বিডি ঃ এই পৃথিবীতে রহস্যের শেষ নাই। চারদিকে ছোট-বড় অনেক রহস্য ছড়িয়ে রয়েছে।

এদের মাঝে এমন কিছু রহস্য রয়েছে যা নিয়ে মানুষ কেবল ভেবেই চলেছে। কিন্তু কোনো কূল-কিনারা মেলেনি। এই গ্রহে বেশ কয়েকটি স্থান রয়েছে, যাদের কথা মনে হলে সবাই ভাবেন, এরা এত রহস্যঘেরা কীভাবে হলো? জেনে নিন এমনই কিছু স্থানের কথা। যে ভ্রমণপিয়াসীরা গোটা বিশ্ব চষে বেড়ান, তারা ভেবে-চিন্তে প্রস্তুতি নিতে পারেন। অতি সংক্ষেপে এদের কথা জানানো হলো।

১. ব্লাড ফলস, অ্যান্টার্কটিকা  

শুভ্র বরফের মধ্য দিয়ে রক্তলাল জলপ্রপাত! এই আশ্চর্যজনক দৃশ্য কল্পনাতেও কেউ ভাববে না। অ্যান্টার্কটিকার দ্য গ্রেট টেইলর গ্লেসিয়ারের গেলে এর দেখা মিলবে। বিজ্ঞানীরা বহু মাথা ঘামিয়ে বের করেছেন যে, এক ধরনের লাল রংয়ের শ্যাওলার কারণেই এই অপূর্ব দৃশ্যের অবতারণা হয়েছে। ভূতত্ত্ববিদরা জানান, গ্লেসিয়ারের নিচ দিয়ে বয়ে চলেছে আইয়রনসমৃদ্ধ লবণাক্ত পানি। ব্যাখ্যাটা যাই হোক না কেন, বরফের রাজ্যে এমন রক্তের জলপ্রপাতের কথা কি ভাবা যায়?

২. মোয়েরাকি বোল্ডার্স, নিউ জিল্যান্ড 

মাওরি কিংবদন্তি বলে, মোয়েরাকি বোল্ডারগুলো আসলে ইল মাছের ঝুরি। এক কিংবদন্তির নৌকা ডুবে এই ঝুরিগুলো ছড়িয়ে পড়েছে। বিজ্ঞানীদের গবেষণা বলছে, সাগরের পলল শক্ত হয়ে এই পাথরখণ্ডগুলো তৈরি হয়েছে। সৈকত বরাবর ভূমিধসের কারণেই এদের সৃষ্টি।

৩. সার্তসে, আইসল্যান্ড 

১৯৬৩ সালে পানির নিচের এক আগ্নেয়গিরি জ্বলে উঠল। কয়েক দিন বাদে জেগে উঠলো এক দ্বীপ। এটি লম্বায় ৫০০ মিটার আর চওড়ায় ৪৫ মিটার। এর নাম রাখা হলো নর্স মিথলজির আগুনের দানব সার্তারের নামানুসারে।

৪. পামুকালে, তুরস্ক 

পামুকালে শব্দের অর্থ তুলার প্রাসাদ। তুরস্কের প্রকৃতির বানানো এক স্থান যা দেনিজলি প্রদেশে অবস্থিত। শুভ্র লাইমস্টোনগুলোতে যেন ভাস্কর্য চালিয়েছে ক্যালসিয়াম। এমন ঘটেছে হাজার বছর ধরে। কিংবদন্তি বলে, এক বিশাল দানব তার তুলা শুকাতে দিয়েছিল। এগুলো তারই তৈরি।

৫. ইটারনাল ফ্লেম ফলস, নিউ ইয়র্ক 

প্রথম দর্শনেই একে দৃষ্টিভ্রম বলে মনে হবে। কিন্তু বাস্তবতা হলো, সোনালী রংয়ের জ্বলন্ত এক প্রতিচ্ছবি পামুকালে। ভূতত্ত্ববিদদের মতে, এখানে যে আগুন প্রাকৃতিকভাবে জ্বলছে তা মাটির গভীর থেকে বেরিয়ে আসা গ্যাসে জ্বলছে। এই আগুনের পাশ দিয়ে বয়ে চলেছে ঝর্ণা। প্রকৃতির এক অপূর্ব খেয়াল।
সূত্র : ইন্ডিয়া টাইমস

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com