মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ১১:৩৯ পূর্বাহ্ন

জাপানে দুই জাহাজের সংঘর্ষ, সাত মার্কিন সেনা নিখোঁজ

যমুনা নিউজ বিডি ঃ জাপানে মার্কিন নৌবাহিনীর একটি ডেস্ট্রারের সাথে একটি কন্টেইনার জাহাজের ধাক্কা লেগে সাতজন আমেরিকান ক্রু নিখোঁজ এবং তিন জন আহত হয়েছেন।

ফিলিপাইনের পতাকাবাহী ৭৩০ ফিট লম্বা একটি বিশাল কন্টেইনার জাহাজের সাথে এই যুদ্ধজাহাজটির ধাক্কা লাগে জাপানের ইয়োকোসুকার কাছে সাগরে।
শনিবার রাত দুটোর দিকে এ ঘটনা ঘটে।

মার্কিন নৌবাহিনীর জাহাজটির নাম ইউএএস ফিটজেরাল্ড এবং এটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ক্ষমতাসম্পন্ন ৫০৫ ফিট দীর্ঘ একটি ডেস্ট্রয়ার।

দুটি জাহাজের ধাক্কা লাগার ফলে মার্কিন ডেস্ট্রয়ারটির এক পাশে মারাত্মক ক্ষতি হয়েছে। এর কমান্ডিং অফিসার ব্রাইস বেনসনসহ তিনজন আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

জাহাজ থেকে তাদেরকে হেলিকপ্টারে করে হাসপাতালে নেয়া হয়।

নিখোঁজ মার্কিন নৌবাহিনীর ক্রুদের জন্য এখন অনুসন্ধান চলছে, তবে তারা হয়তো জাহাজেই আছেন এমনটাও হতে পারে। হয়তো জাহাজে পানি ঢোকা ঠেকাতে যে অংশগুলো বন্ধ করে দেয়া হয়েছে সেখানেই তারা আটকা পড়েছেন, এমনটাও ধারণা করছেন কেউ কেউ।

সবশেষ খবর পর্যন্ত তাদের খোঁজ পাওয়া যায়নি।

বলা হচ্ছে, ধাক্কা লাগার ২৫ মিনিট আগে কনটেইনার জাহাজটি আকস্মিকভাবে দিক পরিবর্তন করেছিল, যার কারণ এখনো জানা যায়নি।
মার্কিন ডেস্ট্রারটি কোথায় যাচ্ছিল তাও জানা যায়নি।

তবে সেটি এখন ইয়োকোসুকা বন্দরে ফিরে এসেছে। এটি অতি উন্নত রাডার ব্যবস্থা সম্পন্ন একটি সর্বাধুনিক জাহাজ হলেও কি করে শান্ত সমুদ্রে এতবড় একটি কন্টেইনার জাহাজের সাথে ধাক্কা লাগলো সেটি নিয়ে প্রশ্ন উঠেছে।

অন্যদিকে ৩০ হাজার টন ওজনের ফিলিপিনো কন্টেইনার জাহাজটিও টোকিও বন্দরে ফিরে গেছে। এতে ২০ জন ক্রু ছিল। ধাক্কা লাগার ফলে এ জাহাজটির তুলনামূলকভাবে কম ক্ষতি হয়েছে।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com