বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০৩:১৯ অপরাহ্ন

ত্রিমাত্রিক প্রিন্টারে তৈরি হবে মানুষের টিস্যু ও প্রত্যঙ্গ!

কম্পিউটার সায়েন্স এবং রসায়নের দারুণ মিশেল ঘটেছে ‘বায়োবোটস’ নামের বিস্ময়কর যন্ত্রে। এটা একটা ত্রিমাত্রিক প্রিন্টার যার দ্বারা মানবদেহের টিস্যু প্রিন্ট করা যায়। আমেরিকার ‘বায়োটেক’-এর এই যন্ত্রটি নিউ ইয়র্কে প্রদর্শিত হয় যার সম্পর্কে তথ্য নিয়েছে ‘টেকক্রাঞ্চ’।

যন্ত্রটি ভ্যান গগের কানের রেপ্লিকা তৈরি করে দেখায়। এতে হার্ডওয়্যার, সফটওয়্যার এবং ওয়েটওয়্যার-এর দারুণ এক মিশ্রণ। এ কথা জানান প্রতিষ্ঠানের এক সহ-প্রতিষ্ঠাতা ড্যানি ক্যাবরেরা।

যন্ত্রটি বায়োফ্যাব্রিকেশন নামের প্রক্রিয়ায় জীবন্ত টিস্যু তৈরি করে। প্রায় এক যুগের গবেষণার ফসল এটি। এ যন্ত্রের পেছনে এক লক্ষাধিক ডলার ব্যয় হয়েছে বলে জানান ড্যানি। মূলত ডেস্কটপ থ্রি-ডি প্রিন্টার থেকেই এ যন্ত্র উদ্ভাবনের চিন্তা মাথায় আসে।

বায়োবোট মানবদেহের জীবন্ত কোষ থেকে টিস্যু তৈরি করে। এর জন্যে কোনো প্লাস্টিক নয়, বরং বিশেষ ধরনের কালি ব্যবহার করা হয়। এই কালি বিভিন্ন ধরনের জৈবিক উপাদানের সংযোগ ঘটাতে সক্ষম। মানুষের দেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষতিগ্রস্ত টিস্যুকে আগের অবস্থায় ফিরিয়ে নেওয়া সম্ভব হবে। এমনকি ছোট-খাটো প্রত্যঙ্গ থ্রি-ডি প্রিন্টিংয়ের মাধ্যমে বানানো সম্ভব।

ড্যানি বলেন, বর্তমানে ওষুধ নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সমন্বয় করার চেষ্টা করা হচ্ছে। সাধারণত যারা বিভিন্ন ওষুধের ক্লিনিক্যাল পরীক্ষা চালাচ্ছেন। মানুষের দেহের সমস্যা নিরাময়ে এ যন্ত্র বহু সম্ভাবনাময় হতে পারে।এর দ্বারা মানুষ কিভাবে উপকৃত হতে পারে তা নিয়েও চিন্তা-ভাবনা করছেন বিজ্ঞানীরা।

Please Share This Post in Your Social Media


© All rights reserved ©  jamunanewsbd.com