March 29, 2024, 8:57 am

বগুড়ায় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত

ষ্টাফ রিপোর্টারঃ বগুড়া জেলা প্রশাসনের আয়োজনে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহযোগিতায় গতকাল বৃহস্পতিবার করতোয়া সম্মেলন কক্ষে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০২২ এর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সাক্ষরতা শিখন ক্ষেত্রের প্রসার এ প্রতিপাদ্য বিষয়ের আলোকে “রেডিও টিভিতে শিক্ষাদান, শেখ হাসিনার অবদান, শিক্ষা নিয়ে গড়বো দেশ, শেখ হাসিনার বাংলাদেশ, সব বয়সের পুরুষ-নারী লেখাপড়া শিখতে পারি, সাক্ষরতা অর্জন করি, দক্ষ হয়ে জীবন গড়ি” এ ¯েøাগানগুলো স্থান পায়।
অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি বগুড়া নিলুফা ইয়াছমিন এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া জেলা প্রশাসক মোঃ জিয়াউল হক। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন একটি সুখী, সমৃদ্ধ ও শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণে সাক্ষরতার কোনো বিকল্প নেই। বর্তমান সরকারের নানামুখী কর্মসূচির কারণে আগের তুলনায় সাক্ষরতার হার উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। ২০৩০ সালের মধ্যে নিরক্ষর মুক্ত দেশ গঠনের অঙ্গীকার করেছে বর্তমান সরকার। অক্ষর বা বর্ণমালার মাধ্যমে অর্জিত হয় শিক্ষা, শিক্ষা আনে চেতনা, চেতনা আনে বিপ্লব, বিপ্লব ঘটায় মুক্তি। অর্থাৎ শিক্ষাই শক্তি।
তিনি আরো বলেন, ১৯৭১ সালে এদেশে শিক্ষার হার ছিল ১৬.৮%, বর্তমানে ২০২২ সালে ৭৫.৬০%। এই হার আরো বাড়াতে হবে। শিক্ষার মূল বেসিক হচ্ছে সাক্ষর। সাক্ষরতার হার শতভাগ করতে হলে শিক্ষার প্রসার ঘটাতে হবে। প্রাইমারি স্কুলে কোমলমতি শিক্ষার্থীদের ভর্তি ৯৯%, এর মধ্যে কিছু সংখ্যক ঝড়ে পড়লেও এই সমস্ত শিক্ষার্থীরা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর আওতায় আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন কর্মসূচীর মাধ্যমে শিক্ষা গ্রহণ করে। সরকার আনুষ্ঠানিক শিক্ষার সঙ্গে উপ-আনুষ্ঠানিক শিক্ষা চালু করেছে এর লক্ষ্য ও উদ্দেশ্য হলো সারাদেশের মানুষকে আলোকিত করা।
আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো, বগুড়ার সহকারি পরিচালক এ.এইচ.এম রবিউল করিম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার, বগুড়ার হেলেনা আকতার, জেলা শিক্ষা অফিসার হযরত আলী, সহকারি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার জাভেদ আকতার, লাইট হাইসের কো-অর্ডিনেটর রকিবুল হক খান সহ প্রমুখ। শিক্ষার্থীদের মধ্যে এ দিবস সম্পর্কে আলোকপাত করে শিক্ষাবিদ আকতার ইয়াসমিন, বগুড়ার নন্দীপাড়া উপানুষ্ঠানিক শিখন কেন্দ্রের শিক্ষার্থী সাজু মিয়া, কালেক্টরেট স্কুলের শিক্ষার্থী প্রথমা দাস। অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন মেরী সমাজ কল্যান সংস্থার নির্বাহী পরিচালক মেহেরুন নেছা, বগুড়া ওয়াইএমসিএ’র অর্থ সম্পাদক টোনাম সরকার সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন কর্মসূচীর কো-অর্ডিনেটর, সাংবাদিক ও সুশিল সমাজের ব্যক্তিবর্গ অংশ নেয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD