April 19, 2024, 7:56 am

একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের ফল প্রকাশ

যমুনা নিউজ বিডিঃ  বিভিন্ন কলেজ ও মাদরাসায় একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) রাত পৌনে ৮টার দিকে একাদশে ভর্তির কেন্দ্রীয় ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়। প্রথম ধাপে কলেজে ভর্তির জন্য প্রায় ১৩ লাখ শিক্ষার্থী আবেদন করেছিল।

একাদশ শ্রেণিতে ভর্তির কেন্দ্রীয় ওয়েবসাইটে xiclassadmission.gov.bd প্রবেশ করে রোল নম্বর, বোর্ডের নাম, পাসের বছর ও রেজিস্ট্রেশন নম্বর ইনপুট দিয়ে ফল দেখতে পাবে শিক্ষার্থীরা। এক্ষেত্রে শিক্ষার্থীদের একটি ভেরিফিকেশন কোডও অ্যান্ট্রি দিতে হবে, যা নির্ধারিত ওয়েবপেইজেই প্রদর্শিত হচ্ছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্রে জানা গেছে, দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ শুরু হবে ১২ সেপ্টেম্বর থেকে , যা ১৪ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। এ ধাপের ফল ১৬ সেপ্টেম্বর প্রকাশ করা হবে। প্রথম মাইগ্রেশন ফলও প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর। দ্বিতীয় ধাপে নির্বাচিতরা ১৭ ও ১৮ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চয়নের সুযোগ পাবেন।

তৃতীয় ধাপে ২০ ও ২১ সেপ্টেম্বর আবেদন নিয়ে ফল প্রকাশ করা হবে ২৩ সেপ্টেম্বর। ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চয়ন চলবে। ভর্তি শুরু হবে ২৬ সেপ্টেম্বর, যা ৫ অক্টোবর পর্যন্ত চলবে। এরপর আগামী ৮ অক্টোবর থেকে শুরু হবে একাদশ শ্রেণিতে ক্লাস।

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় ১৬ লাখ ৪১ হাজার শিক্ষার্থী পাস করেন। এছাড়া ফল পুনঃনিরীক্ষণের আবেদন করে প্রায় আড়াই হাজার শিক্ষার্থী পাস করেছেন।

সারাদেশের কলেজগুলোতে একাদশ শ্রেণিতে প্রায় ২৬ লাখ আসন রয়েছে। সব বোর্ড মিলিয়ে পাস করেছে প্রায় সাড়ে ১৬ লাখ শিক্ষার্থী। সেই হিসাবে খালি পড়ে থাকবে সাড়ে ৯ লাখেরও বেশি আসন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD