March 28, 2024, 10:30 pm

আর্মেনিয়া-আজারবাইজান সংঘর্ষ: নিহত কমপক্ষে ১০০

যমুনা নিউজ বিডিঃ  নাগোরনো-কারাবাখ সীমান্ত এলাকায় আবারও আর্মেনিয়া ও আজারবাইজান সেনাদের মধ্যে ব্যাপক সংঘাত হয়েছে। আর্মেনিয়ার দাবি, এ ঘটনায় তাদের অন্তত ৪৯ সেনা নিহত হয়েছেন। অপরদিকে আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করছে তাদের কমপক্ষে ৫০ জন নিহত হয়েছেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সোমবার (১২ সেপ্টেম্বর) রাতে এই সংঘাত শুরু হয়। এ ঘটনার জন্য দু’পক্ষই একে অপরকে দায়ী করেছে।

আর্মেনিয়ার দাবি- গোরিস, সোক এবং জেরমুক শহরে সেনা অবস্থান লক্ষ্য করে ভারি গোলাবর্ষণ শুরু করে আজারবাইজান সামরিক বাহিনী। ড্রোন এবং দূর পাল্লার কামান থেকে এসব গোলা নিক্ষেপ করা হয়। এ সময় পাল্টা জবাব দেয় আর্মেনিয়ার সামরিক বাহিনীও।

তবে আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অভিযোগ, সীমান্তের দাশকেসান, কেলবাজর এবং লাচিন শহরের কাছে প্রথমে গোলা বর্ষণ করে আর্মেনিয়ার সেনারা। তারই জবাবে প্রতিরোধমূলক হামলা চালানো হয়।

উল্লেখ্য, নাগোরনো-কারাবাখ অঞ্চলটি আজারবাইজানের মধ্যে অবস্থিত হলেও ১৯৯৪ সালে যুদ্ধের পর থেকে সেটি জাতিগত আর্মেনীয়দের নিয়ন্ত্রণে ছিল। ২০২০ সালের যুদ্ধে অঞ্চলটি ফের দখলে নেয় আজারি সৈন্যরা। ছয় সপ্তাহের ওই যুদ্ধে সাড়ে ছয় হাজারের বেশি মানুষ প্রাণ হারায়। পরে রাশিয়ার মধ্যস্থতায় দুই পক্ষের মধ্যে একটি যুদ্ধবিরতির চুক্তি হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD