Home / জাতীয় / ৯ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০

৯ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০

যমুনা নিউজ বিডিঃ তথ্য ও প্রযুক্তি বিভাগের উদ্যোগে আগামী ৯ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিজিটাল ওয়ার্ল্ড এর ৭ম আসর ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০’। আইসিটি খাতে বাংলাদেশের সক্ষমতা তুলে ধরতেই এ আয়োজন।

 

রোববার (২৯ নভেম্বর) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারে বিসিসি অডিটরিয়ামে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

 

আগামী ৯ ডিসেম্বর সকাল ১১ টায় ভার্চুয়াল প্লাটফর্মে ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ উদ্বোধন করবেন মহামান্য রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ। ১০ ডিসেম্বর বিভিন্ন দেশের মন্ত্রীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে মিনিস্ট্রিরিয়াল কনফারেন্স। কনফারেন্সে মূল বক্তা হিসেবে কী-নোট উপস্থাপনা করবেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ। বিষয়ভিত্তিক ২৪টি সেমিনার হবে এ আয়োজনে।

 

ডিজিটাল ওয়ার্ল্ডের তৃতীয় দিন ১১ ডিসেম্বর থাকবে বিশেষ সেমিনার; যেখানে থাকবেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্য সায়মা ওয়াজেদ। ১১ ডিসেম্বরের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

 

আইসিটি প্রতিমন্ত্রী পলক বলেন, সম্ভাবনাময়ী বাংলাদেশের আইসিটি খাতের সক্ষমতার চিত্র তুলে ধরতে এই ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্দেশ্য। তিনি বলেন, প্রধানমন্ত্রী নেতৃত্বে এবং প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা  সজীব ওয়াজেদ এর সার্বিক তত্ত্বাবধানে বিগত ১১ বছরে বর্তমান সরকার কর্তৃক ডিজিটাল বাংলাদেশের অবকাঠামো তৈরি ও সময়োপযোগী পদক্ষেপ গ্রহণের ফলে বর্তমানে দেশে ইন্টারনেট ব্যবহারকারী সংখ্যা ১১ কোটির অধিক। আইটি এবং আইসিটি খাতে ১০ লক্ষের বেশি কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে।

 

তিনি বলেন, প্রযুক্তি শক্তিকে কাজে লাগিয়ে বাংলাদেশে বসেই উদ্যোক্তা ও ফ্রিল্যান্সাররা পৃথিবীর বিভিন্ন দেশে ব্যবসা করতে সক্ষম হচ্ছে। তিনি জ্ঞানভিত্তিক প্রযুক্তিনির্ভর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সংশ্লিষ্ট সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান।

 

ডিজিটাল ওয়ার্ল্ডে অংশগ্রহণের জন্য http://www.digitalworld.org.bd এই ওয়েব সাইটে প্রবেশ করে রেজিষ্ট্রেশন করতে হবে। রেজিষ্ট্রেশন হওয়ার পর ভার্চুয়াল ডিজিটাল ওয়ার্ল্ড দেখতে অ্যাপ ডাউনলোড করতে হবে। এ অ্যাপ যখন লাইভ করা হবে তখন রেজিষ্টার্ড দর্শনার্থীর কাছে একটা মেসেজ চলে যাবে। অ্যাপ ডাউনলোড হয়ে গেলে এর মাধ্যমে ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০-র প্রদর্শনী ঘুরে দেখা যাবে এবং সেমিনার ও কনসার্টে অংশগ্রহণ করা যাবে।

Check Also

ফেব্রুয়ারির মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতির নির্দেশ

যমুনা নিউজ বিডিঃ আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় খোলার বিষয়ে প্রস্তুতি নিতে ও স্বাস্থ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com