Home / আন্তর্জাতিক / ২৬ দিন ধরে অস্ট্রেলিয়ার সাংবাদিক চীনে আটক

২৬ দিন ধরে অস্ট্রেলিয়ার সাংবাদিক চীনে আটক

যমুনা নিউজ বিডিঃ জাতীয় নিরাপত্তার স্বার্থে অস্ট্রেলিয়ান এক সাংবাদিককে ২৬ দিন অপরিচিত স্থানে আটকে রেখেছে চীন। চেং লেই নামে ওই নারী সাংবাদিক চীনের গ্লোবাল টেলিভিশন নেটওর্য়াকের একজন উপস্থাপক।

চীনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাও লিজিয়াং এক বিবৃতিতে মঙ্গলবার বলেন, ‘চেং এমন কিছু অপরাধ করেছেন যেগুলো চীনের জাতীয় নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে। তাই কর্তৃপক্ষ তার বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে।’ তার অপরাধের বিরুদ্ধে একটি তদন্তও হচ্ছে বলে জানান তিনি।

তবে কোন ধরনের অপরাধ মিস চেং করেছেন এই বিষয়ে কিছুই বলেননি লিজিয়াং। গেল ১৪ আগস্ট থেকে চেংকে অপরিচিত স্থানে আটকে রেখেছে দেশটি। তার বিরুদ্ধে এখনো কোনো অভিযোগ দায়ের করা হয়নি।

অস্ট্রেলিয়ার এই নাগরিক বেইজিংয়ে একজন বিখ্যাত বিজনেস প্রতিবেদক হিসেবে পরিচিত। গেল ১৪ আগস্ট থেকে হঠাৎ তিনি অফিসে আসা বন্ধ করে দেন। বন্ধুর কিংবা পরিবারের কারো ফোন রিসিভ করছেন না। সেই সময় চীন সরকার বলেছিল তাকে একটি অপরিচিত জায়গায় পর্যবেক্ষণে রাখা হয়েছে।

নিজেদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন দুই অস্ট্রেলিয়ান সাংবাদিক দেশ ছাড়ার পরপরই চেংয়ের গ্রেপ্তারের বিষয়ে মুখ খোলে চীন সরকার। মঙ্গলবার দি অস্ট্রেলিয়ান ব্রটকাস্টিং করপোরেশনের (এবিসি) প্রতিবেদক বিল বাটেলস এবং অস্ট্রেলিয়ান ফাইন্যান্সিয়াল রি্ভিউ’স এর মাইক স্মিথ রাজধানী সিডনিতে পৌঁছান।

চীন ছাড়ার আগে দেশটির বিমানবন্দরে মিস চেংয়ের বিষয়ে তাদেরকে নানা প্রশ্ন করেন চীনা কর্তৃপক্ষ। সম্প্রতি কয়েক বছর ধরে অস্ট্রেলিয়া এবং চীনের মধ্যে কূটনৈতিক সম্পর্ক খারাপ চলছে। তাই বিশেষজ্ঞরা বলছেন, অস্টেলিয়ার নাগরিক হওয়ায় তাকে গ্রেপ্তার করা হয়েছে। যার ফলে বেইজিং এবং ক্যানবেরার মধ্যকার আরও অবনতির দিকে ধাবিত হলো।

চীনের ফরেন করেসপনডেন্ট ক্লাব বলছে, চলতি বছরের প্রথম ছয় মাসে ১৭ জন বিদেশি সাংবাদিককে বহিষ্কার করেছে চীন।

Check Also

অবশেষে মার্কিন ড্রোন পাচ্ছে আমিরাত, তবে…

যমুনা নিউজ বিডিঃ যুক্তরাষ্ট্রের বহু আকাঙ্ক্ষিত অত্যাধুনিক মনুষ্যবিহীন ড্রোন পেতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। এ …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com