Breaking News
Home / অর্থনীতি / ১৯ লাখ ছাড়িয়েছে দর্শনার্থী

১৯ লাখ ছাড়িয়েছে দর্শনার্থী

যমুনা নিউজ বিডি :   শেষ মুহূর্তের প্রহর চলছে ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার। প্রথমদিকে ক্রেতা-দর্শনার্থীর খরা থাকলেও গত দুই সপ্তাহ ধরে জমজমাট মেলা প্রাঙ্গণ। মেলার গেট ইজারা নেয়া প্রতিষ্ঠানের বর্ণনা মতে, শুক্রবার (৮ ফেব্রুয়ারি) বিকাল পর্যন্ত এবারের মেলার ২৯ দিনে দর্শনার্থীর সংখ্যা ১৯ লাখ ছাড়িয়েছে।

মেলার গেট ইজারা পাওয়া মীর ব্রাদার্সের কর্ণধর মীর শহিদুল  বলেন, আজ শুক্রবার বিকাল পর্যন্ত এক লাখ ২০ হাজারের মতো দর্শনার্থী মেলা প্রাঙ্গণে প্রবেশ করেছেন। আমরা ধারণা করছি, আজ দর্শনার্থীর সংখ্যা এক লাখ ৫০ থেকে ৬০ হাজার হবে।

mela

তিনি বলেন, মেলার শুরু থেকে এখন পর্যন্ত আমার হিসাব মতে ১৯ লাখ ৩০ হাজারের মতো দর্শনার্থী এসেছেন। তবে এ সংখ্যা গত বছরের তুলনায় কম। গত বছর এর চেয়ে আরও চার লাখ বেশি দর্শনার্থী হয়েছিল। আগামীকাল শনিবার আজকের মতো দর্শনার্থী পাব বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মেলার ১৭তম দিনে মীর শহিদুল  বলেছিলেন, মেলার প্রথম ১৭ দিনে ১০ লাখের মতো দর্শনার্থী এসেছেন। সে হিসাবে শেষ ১১ দিনে গড়ে এক লাখ করে দর্শনার্থী মেলায় প্রবেশ করেছেন।

এ বিষয়ে শহিদুল বলেন, শুক্র ও শনিবার দর্শনার্থী বেশি হচ্ছে। গত দুই শুক্রবারে গড়ে দেড় লাখের মতো দর্শনার্থী মেলায় প্রবেশ করেছেন। এর আগের শুক্রবারগুলোতে এক লাখ ৩০ হাজারের মতো টিকিট বিক্রি হয়। স্বাভাবিক দিনগুলোতে গড়ে ৭০ থেকে ৮০ হাজারের মতো দর্শনার্থী মেলায় আসেন। মেলার প্রথম দুই সপ্তাহ প্রতিদিন গড়ে ৩০ হাজারের মতো টিকিট বিক্রি হয়।

trade-fair-03

তিনি আরও বলেন, এবার মেলার পরিবেশ খুব ভালো ছিল। এরপরও গত বছরের তুলনায় দর্শনার্থী কম। এর মূল কারণ হলো মেট্রো রেলের নির্মাণকাজ। এ কাজের কারণে যানজট হচ্ছে। এতে মিরপুরের মানুষ মেলায় আসতে পারছেন না।

এদিকে মেলার শেষ সময় ঘনিয়ে আসায় শুক্রবার সকাল থেকে মেলা প্রাঙ্গণে ভিড় করতে থাকেন রাজধানী ও এর আশপাশের বাসিন্দারা। বিকাল গড়াতেই একপ্রকার জনসমুদ্রে পরিণত হয় মেলা প্রাঙ্গণ। কানায় কানায় পূর্ণ হয়ে যায়। পরিস্থিতি সামাল দিতে মেলা কর্তৃপক্ষ মাইকে ঘোষণা করেন, ‘দীর্ঘক্ষণ যারা মেলায় অবস্থান করছেন এবং কেনাকাটা শেষ করেছেন, তারা অনুগ্রহ করে মেলা প্রাঙ্গণ থেকে বেরিয়ে যান। সন্ধ্যা নাগাদ আরও ভিড় বাড়বে।’

trade-fair

মীর শহিদুলের বর্ণনা অনুযায়ী, মেলায় এখন পর্যন্ত ২০ লাখ দর্শনার্থী প্রবেশ করেছে। তবে গেটে দায়িত্ব পালন করা একাধিক ব্যক্তি জানান, ২০ লাখ নয়, ৩০ লাখের মতো দর্শনার্থী হয়েছে।

মেলার গেটে দায়িত্বে থাকা এক কর্মী নাম প্রকাশ না করে বলেন, এবার মেলায় দর্শনার্থী আসার হার বেশ ভালো। আজ বিকাল পর্যন্ত আমার হিসাব মতে দর্শনার্থীর সংখ্যা দেড় লাখ ছড়িয়েছে। রাত পর্যন্ত এ সংখ্যা দুই লাখ ছাড়িয়ে যাবে। সব মিলিয়ে মেলার প্রথম থেকে এখন পর্যন্ত ৩০ লাখের ওপরে দর্শনার্থী হয়েছে।

তিনি আরও বলেন, গত দুই সপ্তাহ ধরে মেলায় দর্শনার্থীদের উপস্থিতি বেশ ভালো। আগের শুক্রবার ও শনিবারও বেশ ভালো দর্শনার্থী হয়। ওই দুদিন প্রায় দুই লাখ করে দর্শনার্থী মেলায় প্রবেশ করেন। অন্যান্য দিনে গড়ে প্রায় এক লাখ করে দর্শনার্থী আসেন। তবে মেলার প্রথম ১০ দিন দর্শনার্থীর সংখ্যা কম ছিল। ওই সময় প্রতিদিন গড়ে ৬০ থেকে ৭০ হাজার দর্শনার্থী মেলায় প্রবেশ করেন।

Check Also

জীবনে ২৫ হাজার, সাধারণে ৫ লাখ টাকা স্বল্প অঙ্কের বীমা দাবি

যমুনা নিউজ বিডি:  জীবন ও সাধারণ বীমা কোম্পানির স্বল্প অঙ্কের বীমা দাবির পরিমাণ নির্ধারণ করে …

Powered by themekiller.com