Home / স্বাস্থ্যসেবা / হিটস্ট্রোক থেকে বাঁচতে

হিটস্ট্রোক থেকে বাঁচতে

যমুনা নিউজ বিডি ঃ হিটস্ট্রোকের কয়েকটি লক্ষণ হলো বমিভাব, প্রচণ্ড মাথাব্যথা, দ্রুত হূ্ৎস্পন্দন, মানসিক বিভ্রান্তি, ত্বক গরম ও লালচে হওয়া এবং মাথা ঘোরা। অবস্থা খারাপ হলে খিঁচুনি এবং চেতনা হারানোর মতো ঘটনা ঘটতে পারে। এই লক্ষণগুলো দেখা দিলে দ্রুত চিকিৎসা নেওয়া জরুরি। এ থেকে পরিত্রাণের উপায় নিয়েই আজকের টিপস—

বাড়তি কাপড়চোপড় নয়

গরমের সময় বাড়তি পোশাকও হিটস্ট্রোকের কারণ হতে পারে। তাই হিটস্ট্রোক থেকে বাঁচতে হালকা, ঢিলেঢালা পোশাক পরুন। এ ছাড়া গাঢ় রঙের পোশাকও দেহের তাপ বাড়িয়ে হিটস্ট্রোকের কারণ হতে পারে। তাই সাদা বা হালকা রঙের পোশাক পরুন।

ইনডোরে ব্যায়াম করুন

গরমে বাইরে দৌড়ানো বা ব্যায়াম না করে ইনডোরে ব্যায়াম করুন। বাইরে যদি ব্যায়াম করতেই হয়, তাহলে ভোরে সূর্য ওঠার আগে অথবা সূর্যাস্তের পরে ব্যায়াম করুন।

পানি পান করুন

গরমে ঘাম ও অন্যান্য উপায়ে দেহের পানি বের হয়ে যায়। প্রস্রাবের রং হলদেটে হয়ে গেলে বুঝতে হবে আপনার দেহে পানির অভাব হয়েছে। প্রতি ১৫ মিনিট পরপর অল্প করে পানি পান করুন।

সূর্যতাপ এড়িয়ে চলুন

দিনের সবচেয়ে উত্তপ্ত সময়ে বাইরে না যাওয়াই ভালো। কাজের জন্য যাতায়াত সকাল ১০টার আগে কিংবা বিকেলে করুন। গরমে এসপিএফ ৩০ বা তার বেশি মাত্রার সানস্ক্রিন ব্যবহার করুন। বাইরে যাওয়ার ৩০ মিনিট আগে সানস্ক্রিন মেখে নিন।

চিকিৎসা নিন

গরমে শরীর খারাপ লাগলে বা মাথাব্যথা ও বমি ইত্যাদি লক্ষণ দেখা গেলে প্রাথমিকভাবে দ্রুত ঠাণ্ডা জায়গায় যেতে হবে এবং বাতাস করতে হবে। সঙ্গে সঙ্গে পানি পান করতে হবে, হালকা ও ঢিলা পোশাক পরতে হবে এবং পানি দিয়ে দেহ মুছতে হবে। সেই সঙ্গে চিকিৎসকের পরামর্শও নিতে হবে।

ইন্টারনেট অবলম্বনে

Check Also

অ্যালার্জি সমস্যায় ভুগছেন?

যমুনা নিউজ বিডি ঃ অ্যালার্জির সমস্যা কম বেশি আমাদের প্রায় অনেকেরই রয়েছে। অ্যালার্জির সমস্যা অনেক …

Powered by themekiller.com