Home / জাতীয় / ‘হিজড়া’ পরিচয়ে ভোটার হতে নেই বাধা

‘হিজড়া’ পরিচয়ে ভোটার হতে নেই বাধা

যমুনা নিউজ বিডিঃ এবার তৃতীয় লিঙ্গের নাগরিকরা প্রথমবারের মতো ‘হিজড়া’ পরিচয়ে ভোটার হতে পারবেন। আগে তাদের নারী বা পুরুষ হিসেবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হতে হতো। ২৩ এপ্রিল থেকে অনুষ্ঠেয় ভোটার তালিকা হালনাগাদে বাড়ি বাড়ি গিয়ে যে ফরমে তথ্য সংগ্রহ করা হবে, সেই ফরমে লিঙ্গ পরিচয়ে হিজড়া লেখার জন্য আলাদা জায়গা রাখা হয়েছে। তথ্য সংগ্রহের কাজ চলবে ১৩ মে পর্যন্ত।

এর আগে হিজড়া তৃতীয় লিঙ্গের নাগরিক হিসেবে রাষ্ট্রীয় ভাবে স্বীকৃতি দেওয়া হলেও ভোটার তালিকা লিঙ্গ পরিচয়ে হিজড়া লেখার সুযোগ না থাকায় তাদের নারী বা পুরুষ ভোটার হিসেবেই নাম অন্তভুক্ত করতে হয়েছে। এবার সেই আইনের সংশোধন এনে ফরমে তা যোগ করেছে ইসি।

বিষয়টি নিশ্চিত করে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) মো. আবদুল বাতেন জানান, ইতোমধ্যে ফরম ছাপানোর জন্য প্রেসে অফিস আদেশ দেওয়া হয়েছে। এবার থেকেই তৃতীয় লিঙ্গের নাগরিকরা হিজড়া পরিচয়েই ভোটার হতে পারবেন।

আগে হিজড়ারা ভোটার হতো নারী বা পুরুষ পরিচয়ে। এবার তারা সেই পরিচয় সংশোধন করে হিজড়া অন্তর্ভুক্ত করতে পারবেন। এক্ষেত্রে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন কর্মকর্তারা গিয়ে সংশ্লিষ্টদের আবেদন করতে হবে।
২০১৩ সালের ১৩ নভেম্বর মন্ত্রিসভায় হিজড়াদের স্বীকৃতি দেওয়ার বিষয়টি অনুমোদন দেওয়া হয়। পরবর্তীতে ২০১৪ সালের ২৬ জানুয়ারি হিজড়া জনগোষ্ঠীকে ‘হিজড়া লিঙ্গ’ হিসেবে স্বীকৃত দেওয়ার সরকার প্রজ্ঞাপন জারি করে। তার ধারবাহিকতায় নির্বাচন কমিশনও ভোটার তালিকা আইনে পরিবর্তন এনে হিজড়াদের স্বীকৃতি দিল

Check Also

পোশাক কারখানার কর্মপরিবেশ এখনও টেকসই নয়

যমুনা নিউজ বিডি :  কর্মপরিবেশের নিরাপত্তা এখনও টেকসই নয় বলে অভিযোগ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। আজ …

Powered by themekiller.com