Breaking News
Home / আন্তর্জাতিক / হারিয়ে গেছে পুরীর জগন্নাথ মন্দিরের কোষাগারের চাবি

হারিয়ে গেছে পুরীর জগন্নাথ মন্দিরের কোষাগারের চাবি

যমুনা নিউজ বিডি ঃ রথযাত্রার মাসখানেক আগে ভারতের পুরীর জগন্নাথ মন্দিরের মূল কোষাগারের চাবি হারিয়ে গেছে।

মন্দির সূত্র জানায়, ১৯৭৭ সালের পর থেকে ১২০০ শতকে তৈরি হওয়া এই মন্দিরের মূল কোষাগার আর খোলা হয়নি।

এই কোষাগারে কত টাকার রত্ন আছে তা কেউ জানে না। কিন্তু শত শত বছর ধরে পুণ্য যাত্রীরা যেসব দানসামগ্রী দিয়েছে, তা আছে এই রত্ন ভাণ্ডারে। এই রত্ন ভাণ্ডারে কয়েক শ কোটি টাকার সোনা-দানা, মণি-মানিক্য রয়েছে বলে জানিয়েছেন পুরী মন্দিরের এক সেবায়েত।

পুরীর জগন্নাথ মন্দির বিশ্বজুড়ে হিন্দুদের কাছে এক পবিত্র তীর্থস্থান। প্রতিবছর বাংলাদেশসহ অন্যান্য দেশ থেকে লাখ লাখ তীর্থযাত্রী পুরীতে জগন্নাথ দর্শনে যায়। সম্প্রতি প্রকাশিত এক তালিকা অনুযায়ী, কেরালার পদ্মনাভস্বামি মন্দির এবং অন্ধ্র প্রদেশের তিরুপতি মন্দিরের পর পুরীর জগন্নাথ মন্দিরের মূল কোষাগারে গচ্ছিত আছে সর্বাধিক সোনা-দানা।

মন্দিরের কোষাগারের চাবি হারানোর খবরে চিন্তিত ওড়িশার নভিন পাটনায়ক সরকার। কারণ পুরীর শঙ্কর আচার্য স্বামি নিশ্চলানন্দ সরস্বতী ঘটনার তদন্ত চাইছেন। রাজ্যে বিরোধী দল বিজেপিও এই ঘটনার তদন্ত চেয়েছে। এই পরিস্থিতিতে নভিন পাটনায়ক সরকার একটি কমিটি গঠন করে দ্রুত তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

জানা গেছে, পুরীর রত্ন ভাণ্ডারের মধ্যে সাতটি কক্ষ রয়েছে। এর মধ্যে পাঁচটি কক্ষে যাওয়ার মূল চাবিটি পাওয়া যাচ্ছে না। কবে থেকে চাবি পাওয়া যাচ্ছে না তা নিয়ে দ্বিমত থাকলে চাবি না পাওয়ার ঘটনাটি সামনে আসে গতকাল।

Check Also

নেদারল্যান্ডে হামলায় নিহত বেড়ে ৩, হামলাকারী তুরস্কের নাগরিক

যমুনা নিউজ বিডি:   নেদারল্যান্ডসের ইউট্রেখট শহরে যাত্রীবাহী ট্রামে বন্দুক হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩ জনে …

Powered by themekiller.com