Home / রুপচর্চা / হাতের যত্ন

হাতের যত্ন

যমুনা নিউজ বিডি:  যেকোনো উৎসবে কাজের ঝামেলা লেগেই থাকে। কিন্তু এই  ইদ-এ ধকলটা একটু বেশিই যায় হাতের ওপর দিয়ে। মাংস কাটা, ধোয়া, সেগুলো ঠিক মত গুছিয়ে রাখা, সবার মাঝে বিতরণ করা- এসব করতেই দিন পার হয়ে যায়। কারো কারো ক্ষেত্রে তো সন্ধ্যা গড়িয়ে রাতও হয়ে যায়। সারা দিন ভেজা হাত, তারপর কাটাকাটির ঝামেলা শেষে হাত হয়ে যায় প্রচণ্ড রুক্ষ। অনেকের হাতে তো দাগ ও পড়ে যায়। এইভাবে কি আর পরের দিন দাওয়াতে যাওয়া চলে। রুক্ষ শুষ্ক হাতকে নিমেষেই কিভাবে ঠিকঠাক করে নেবেন চলুন জেনে নেই।

 

এই ইদে যেহেতু কাজের ঝামেলা বেশি, তাই ইদের আগেই নখ ছোট করে কেটে নেয়াই সবচেয়ে ভালো। আর আমার মতে এই ইদে চাঁদ রাতে মেহেদি না দিয়ে বরং ইদের দিন রাতে মেহেদি দেয়াই ভালো।

এবার আসি, কাজের শেষে হাতের যত্নে। এই প্যাক তৈরির উপকরণগুলো আগেই গুছিয়ে রাখুন তাতে ঝামেলা কম হবে। প্রথমেই  চটজলদি হাত এক্সফলিয়েট করার আরও কয়েকটি সহজ উপায় বলে দিচ্ছি-

  • অলিভ অয়েল ও চিনির মিশ্রণ বানিয়ে নিয়ে, সেটা দিয়ে হাতে ভালো করে ঘষে নিয়ে, তারপর সাবান দিয়ে ধুয়ে নিতে পারেন।
  • আমাদের অনেকের বাসাতেই ওটমিল থাকে এখন। একটু খানি ওটস দুধে ভিজিয়ে নিয়ে সেটা হাতে ঘষে নিতে পারেন। অল্প সময়ে ভালো কাজ দেবে।
  • আরও একটা সহজ পদ্ধতি হচ্ছে বেকিং সোডার মিশ্রণ। পানিতে মিশিয়ে হাতে লাগিয়ে নিন। তারপরে ধুয়ে ভালো কোন ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।
  • অনেক সময় হাতে চর্বি লেগে থাকে। সেক্ষেত্রে পানিতে সাদা ভিনেগার মিশিয়ে হাত ডুবিয়ে রাখুন, সহজেই হাত পরিষ্কার হবে।
  • এছাড়াও এই ইদে অনেক পরিমাণে মাংস রান্না করতে গিয়ে হাতে ও নখে হলুদ দাগ পড়ে যায়। এক্ষেত্রে যেটা করতে পারেন তা হল- লেবুর রস, শসার রস ও টমেটোর রস একসাথে মিশিয়ে নিয়ে হাতে ও নখে ভালো করে ম্যাসাজ করতে থাকুন। হলুদ দাগ উঠে যাবে।
  • এবার হাতে যদি বেশখানিকটা সময় গন্ধ থাকে, তাহলে নিচের প্যাকটি লাগাতে পারেন। প্রথমেই, একটি পাত্রে একটু শ্যাম্পু, অল্প একটু কন্ডিশনার আর একটু লোশন মিশিয়ে নিন। এবার মিশ্রণটা হাতে লাগান। ত্বকের সাথে মিশে যাওয়ার আগ পর্যন্ত ম্যাসাজ করুন। তারপরে ৫-৭ মিনিট অপেক্ষা করে হালকা গরম পানিতে ধুয়ে নিন।
  • এবারে কাঁচা হলুদ বাটা, মসুর ডাল বাটা, লেবুর রস ও টক দই এক সাথে মিশিয়ে নিয়ে ঘন করে হাতে লাগিয়ে নিয়ে ১০ মিনিট রাখুন। তারপর উষ্ণ গরম পানি দিয়ে হাত ভিজিয়ে নিয়ে হালকা হাতে ঘষে নিন ভালো করে। আর বেঁচে যাওয়া লেবুর খোসা দিয়ে নখের কোণাগুলো ভালো ঘষে নিন। তারপরে ভালো করে হাত ধুয়ে নিয়ে শুকনো করে মুছে ভালো কোন হ্যান্ড লোশন লাগিয়ে নিন।
  • এছাড়াও যতবার হাত পরিষ্কার করবেন ততবার হাতে ভালো করে লোশন লাগিয়ে নেবেন।

Check Also

চুল লম্বা হচ্ছে না? জানুন সহজ এবং সাশ্রয়ী উপায়

যমুনা নিউজ বিডি: কোমর পর্যন্ত লম্বা চুলের কদর প্রাচীন যুগে অনেক বেশি ছিল। এখনও লম্বা চুলের …

Powered by themekiller.com