Home / তথ্যপ্রযুক্তি / স্মার্টফোনের স্টোরেজ কমে গেলে যা করবেন

স্মার্টফোনের স্টোরেজ কমে গেলে যা করবেন

যমুনা নিউজ বিডিঃ সুন্দর একটি দৃশ্য ক্যামেরা বন্দি করতে স্মার্টফোন হাতে নিলেন; কিন্তু শাটার বাটনে ট্যাপ করতেই ফোনের ডিসপ্লে জানিয়ে দিল ‘স্টোরেজ ফুল’। প্রয়োজনের সময় স্মার্টফোনে স্টোরেজের সমস্যা জীবন ওষ্ঠাগত করতে পারে। আজকাল বেশিরভাগ স্মার্টফোনে ন্যুনতম ৩২ গিগাবাইট স্টোরেজ থাকলেও এই সমস্যা থেকে রেহাই মিলছে না।

তাই ফোন খালি করার জন্য কিছুদিন পরপরই ল্যাপটপে ফাইল ট্রান্সফার করতে হয়। অনেকে বিভিন্ন গেম, অ্যাপ ও ফাইল ডিলিট করতে দেন। বেশ কিছু পদ্ধতিতে ফোনের স্টোরেজ ফাঁকা করা যায়, দেখে নিন-

ফোনে ক্যাশ মেমোরি নিয়মিত পরিষ্কার করুন

ফোনের অস্থায়ী ফাইলই হলো ক্যাশ ফাইল। একবার ব্যবহারের পর এই ফাইল তেমন কোনো কাজে লাগে না। কিন্তু আমাদের ফোনে ফাইলগুলো থেকে যায়। তাই ফোনের সেটিংসে গিয়ে স্টোরেজ অপশনে গিয়ে ক্যাশ ডাটা ক্লিন করতে পারবেন।

অপ্রয়োজনীয় অ্যাপ আনইনস্টল করুন

স্মার্টফোন মানেই অ্যাপ আর অ্যাপ! এর মধ্যে অনেক অ্যাপই থাকে, যা আপনার প্রয়োজন হয় না। তাহলে এখনই সেই অ্যাপ আনইনস্টল করে ফেলুন। এতে আপনার ফোনের অনেক স্টোরেজ খালি হয়ে যাবে।

ফোনে সেটিংস থেকে স্টোরেজ ফাঁকা করুন

অ্যানড্রয়েড ব্যবহারকারীরা ফোনের সেটিংস থেকে সহজেই অনেক স্টোরেজ খালি করতে পারবেন। অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম ‘অরিও’তে এই ফিচার এসেছে। এটি করতে সেটিংসে গিয়ে স্টোরেজ সিলেক্ট করুন। এরপর ফ্রি আপ স্পেস অপশন সিলেক্ট করে ফোনের অপ্রয়োজনীয় সব ফাইল এক ক্লিকে ডিলিট করে ফোনের স্টোরেজ ফাঁকা করে ফেলতে পারবেন।

অনলাইন স্ট্রিমিং সার্ভিস ব্যবহার করুন

অনেকেই ফোনে গান ও ভিডিও ডাউনলোড করে রাখেন। এতে ডিভাইসের স্টোরেজ তাড়াতাড়ি ফুরিয়ে যায়। তাই অনলাইন স্ট্রিমিং সার্ভিস ব্যবহার করুন। এর ফলে আপনার ফোনে অনেক স্টোরেজ ফাঁকা হয়ে যাবে।

ক্লাউড স্টোরেজ ব্যবহার করুন

ফোনের ফাইলগুলো বিভিন্ন ক্লাউড সার্ভিসে রাখতে পারেন। গুগল ফটোস অ্যাপে বিনা মূল্যে অসংখ্য ছবি ও ভিডিও ক্লাউডে স্টোর করে রাখা যায়। এ ছাড়া আইফোন ব্যবহারকারীরা আইক্লাউড সার্ভিস ব্যবহার করতে পারেন। ক্লাউড সার্ভিসে ছবি ও ভিডিও আপলোড হয়ে গেলে ফোন থেকে তা ডিলিট করে দিন।

Check Also

এক চার্জেই ফোন চলবে ৩ মাস

যমুনা নিউজ বিডিঃ একবার চার্জ দিলেই মোবাইল ৩ মাস চালানো যাবে। বছরে মাত্র ৪ বার …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com