Breaking News
Home / তথ্যপ্রযুক্তি / ‘স্তন ক্যানসারের কোষ ধ্বংসে’ মৌমাছির বিষ

‘স্তন ক্যানসারের কোষ ধ্বংসে’ মৌমাছির বিষ

যমুনা নিউজ বিডিঃ মৌমাছি থেকে পাওয়া বিষ প্রাণঘাতী স্তন ক্যানসারের কোষ ধ্বংসে কার্যকর বলে অস্ট্রেলিয়ার এক দল বিজ্ঞানী দাবি করেছেন।  সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। বিবিসি’র ওই প্রতিবেদনে বলা হয়, মৌমাছির বিষে মেলিটিন নামে যে ব্যথা উৎপাদক উপাদানের সংমিশ্রণ থাকে সেটি দুরারোগ্য ব্রেস্ট ক্যানসার ট্রিপল-নেগেটিভ (টিএনবিসি) ও এইচইআর ২ এর বিরুদ্ধে কাজ করে।

এই আবিষ্কারকে ‘রোমাঞ্চকর’ হিসেবে উল্লেখ করেছেন গবেষকেরা। তবে এ বিষয়ে আরও গবেষণার দরকার আছে বলে জানিয়েছেন তারা।

মরণঘাতী ক্যানসারের মধ্যে স্তন ক্যানসার অন্যতম।  বিশ্বজুড়ে নারীদের মধ্যে দিন দিন বাড়ছে এই ক্যানসারের প্রকোপ। এতে আক্রান্ত হয়ে অনেকের মৃত্যু হচ্ছে। ক্যানসার চিকিৎসায় মৌমাছির বিষ নিয়ে গবেষণায় জানা গেছে, এই বিষে হাজার হাজার রাসায়নিক উপাদানের মিশ্রণ রয়েছে, যা ক্যানসারের কোষের বিরুদ্ধে কাজ করে।

এগুলোর মধ্যে মানুষের চিকিৎসার জন্য অল্প কিছুই উৎপাদন করা যেতে পারে। এর আগেও মৌমাছির বিষ নিয়ে গবেষণায় দাবি করা হয়েছিল, এতে ত্বক ক্যানসার তথা মেলানোমা নিরোধক বিরোধী উপাদান রয়েছে। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার হ্যারি পারকিন্স ইনস্টিটিউট অব মেডিকেল রিসার্চে এবারের গবেষণায় দেখা গেছে, মৌমাছির বিষ স্তন ক্যানসার চিকিৎসায়ও কার্যকরী। এই নিয়ে গবেষণা প্রতিবেদনটি পর্যালোচনা বিষয়ক জার্নাল নেচার প্রিসিসন অনকোলোজিতে প্রকাশিত হয়েছে।

Check Also

এক চার্জেই ফোন চলবে ৩ মাস

যমুনা নিউজ বিডিঃ একবার চার্জ দিলেই মোবাইল ৩ মাস চালানো যাবে। বছরে মাত্র ৪ বার …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com