Breaking News
Home / শিল্প সাহিত্য / সোনারগাঁয় মাসব্যাপী লোক ও কারুশিল্প মেলা শুরু

সোনারগাঁয় মাসব্যাপী লোক ও কারুশিল্প মেলা শুরু

যমুনা নিউজ বিডি: সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, সোনারগাঁয়ের ঐতিহ্যের সঙ্গে জাতীয় ঐতিহ্য জড়িয়ে আছে। সোনারগাঁ জাদুঘরকে পর্যটনের রাজধানী হিসেবে বাস্তবায়ন করা হবে। আমরা যদি পানাম সিটি ও জাদুঘর রক্ষণাবেক্ষণ করতে পারি তাহলে দেশ-বিদেশের পর্যটক আকৃষ্ট হবে। মাসব্যাপী এ লোকজ মেলা আমাদের নতুন প্রজন্মের কাছে আবহমান গ্রামবাংলার ঐতিহ্য তুলে ধরতে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি আজ মঙ্গলবার নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের মাসব্যাপী লোকজ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

অনুষ্ঠানে ফাউন্ডেশনের পরিচালক রবীন্দ্র গোপের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব খোরশেদ আলম, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালাম, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের উপ-কমান্ডার ওসমান গনি প্রমুখ।

এবারের মেলায় সংস্কৃতির অন্যতম মাধ্যম “ভালোবাসার তামা-কাঁসা-পিতল শিল্পের” বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এ ছাড়া “অটিজম শিশুদের প্রতি দায়িত্ব ও কর্তব্য” নৌকা বাঙালির বাহন” “সোনারগাঁয়ের লোকাচার” “সরকারের উন্নয়নে লোকশিল্প শীর্ষক সেমিনার আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে। মেলা বাংলাদেশের পল্লী অঞ্চল থেকে ৬০ জন কারুশিল্পী মেলায় অংশ নিচ্ছে। এর মধ্যে ঝিনাইদহ ও মাগুরার শোলা শিল্প, রাজশাহীর শখের হাড়ি, চট্টগ্রামের নকশি পাখা, রংপুরের শতরঞ্জি, সোনারগাঁয়ের হাতি ঘোড়া পুতুল ও কাঠের কারুশিল্প, নকশি কাঁথা, নকশি হাতপাখা, সিলেটের শীতল, ধামরাইয়ের তামা-কাঁসা পিতলের কারশিল্প, রাঙ্গামাটি ও বান্দরবান জেলার ক্ষুদ্র-নৃ-গোষ্ঠির কারুপণ্য, কিশোরগঞ্জের টেরাকোটাশিল্প, টাঙ্গাইলের বাঁশের কারুশিল্প।

এ বছর মেলায় ১৭০টি স্টল রয়েছে। বিনামূল্যে লোক কারুশিল্পীদের কারুপণ্য প্রদর্শনীর স্টল ৩০টি, হস্তশিল্পের ৫০টি, পোশাকের ৩৩টি, স্টেশনারি ও কসমেটিক্সের ৩০টি ও খাবার চটপটির ১৭টি এবং মিষ্টির ১০টি স্টল স্থান পেয়েছে। আগামী ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ মেলা।

Check Also

সিরাজগঞ্জে মাটিচাপায় দুই নির্মাণ শ্রমিক নিহত, আহত ৫

যমুনা নিউজ বিডি:   সিরাজগঞ্জ সদর উপজেলার পৌর এলাকায় ধানবান্ধি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণের …

Powered by themekiller.com