Home / সারাদেশ / খুলনা বিভাগ / সুন্দরবনের অভয়ারণ্যে চলছে মাছ শিকার

সুন্দরবনের অভয়ারণ্যে চলছে মাছ শিকার

যমুনা নিউজ বিডিঃ সুন্দরবনের অভয়ারণ্য এলাকায় অসাধু জেলেরা মাছ শিকার করছে বলে অভিযোগ পাওয়া গেছে। পশ্চিম বন বিভাগের খুলনা ও সাতক্ষীরা রেঞ্জের নীলকমল, পাথকষ্টা, গেওয়াখালির অংশ বিশেষ, নোটাবেকি, মান্দারবাড়ি, পুস্পকাটিসহ বনের অন্য সকল অভয়ারণ্য এলাকায় মৎস্য ব্যবসায়ীদের দাদনভুক্ত শত শত জেলে মাছ শিকার করে আর্থিক ফায়দা লুটে নিচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে কয়রা এলাকার কয়েকজন জেলে জানায়, সুন্দরবন দক্ষিণ অভয়ারণ্যের নীলকমলের শিসখালী ও বালি নদীর আশপাশের এলাকা, চান্দাবুনি ও বুন্দো নদী সহ আশপাশের খালে মৎস্য বাবসায়ি আব্দুল মাজেল, মফিজুল, জহির মেম্বর, এছাক ও মালেকের জেলেরা বছরের প্রায় সময়জুড়ে মাছ শিকার করে থাকে। নোটাবেকি, পুস্পকাটি অভয়ারণ্যের নান্দী ও জলঘাটা বন এলাকার নদী-খালে মৎস্য ব্যবসায়ি রজব আলী, কামরুল গাজী, মহিদুল সহ কয়রা ও শ্যমনগরের শতাধিক জেলে মাছ শিকার করছেন। জেলেরা জানায়, অভয়ারণ্যে মাছ শিকারের সুযোগ করে দেওয়ায় অভয়ারণ্য এলাকার বনরক্ষী বাবদ প্রতি গোনে জেলে নৌকা প্রতি ১ হাজার টাকা করে মৎস্য কোম্পানিগুলো জেলেদের কাছ থেকে কর্তন করে নেয়।

জেলোর আরো জানায়, গহীন সুন্দরবন থেকে টাপুরে নৌাকাযোগে মাছ নিয়ে লোকালয়ে পৌঁছাতে পথে ঘাটে সবখানে ম্যানেজ করে চলতে হয়। তবে বড় অফিসারদের স্পিড বোটের সামনে পড়লে রেহাই পাওয়া যায় না। এ ব্যাপারে জানতে চাইলে পশ্চিম সুন্দরবনের খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক মো. আবু সালেহ বলেন, অভয়ারণ্য এলাকায় প্রবেশ একে বারে নিষিদ্ধ। বন বিভাগের স্মার্ট পেট্রোলিং টিম নিয়মিত টহল করছে। অভয়ারণ্যের নদী-খালে মাছ শিকারের অসাধু জেলেদের পাকড়াও করতে অভিযান চলমান রয়েছে বলে তিনি জানান।

Check Also

যমুনা নদীতে নৌ-দুর্ঘটনায় কৃষকের মৃত্যু : আহত ৪

যমুনা নিউজ বিডিঃ যমুনা নদীর বাগচর নামকস্থানে নৌ-দুর্ঘটনায় আব্দুর রাজ্জাক (৩৪) নামে এক কৃষকের মৃত্যু …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com